Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬, ১২ শাবান ১৪৪১ হিজরী

হাটহাজারী পৌর নির্বাচন ৮ বছরেও হয়নি

হাটহাজারী (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

প্রতিষ্ঠার ৮ বছরেও হচ্ছে না হাটহাজারী পৌরসভা নির্বাচন। এ নিয়ে পৌরবাসি ও সাধারণ মানুষের মধ্যে চলছে আলোচনা ও সমালোচনার ঝড়।

’৯৯ সালের ৩০ শে জুন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা তৎকালীন প্রধানমন্ত্রী থাকা কালে হাটহাজারী স্কুল মাঠে এক জনসভায় হাটহাজারী সদর ইউনিয়নকে পৌরসভায় উন্নীত করার ঘোষণা করেন। কিন্তু ২০০১ সালে সরকার পরিবর্তন হয়ে বিএনপির নেতৃত্বধীন জোট সরকার ক্ষমতায় আসলে নিভে যায় সেই আলোর প্রদীপ।
২০০৯ সালে আবারও আওয়ামী লীগের নেতৃত্বধীন মহাজোট সরকার ক্ষমতায় আসা পর পূর্বের প্রতিশ্রæতি অনুযায়ী রাষ্ট্রপতির আদেশক্রমে এক প্রজ্ঞাপনে হাটহাজারী সদর ইউনিয়নকে পৌরসভায় প্রথমে গ তে উন্নীত করেন। পরবর্তীতে ২০১৭ তে খ এবং ২০১৮ তে ক তে উন্নীত করে বর্তমান সরকার। আইন অনুযায়ী পৌরসভা ঘোষণা হওয়ার ১৮০ দিনের মধ্যে নির্বাচন হওয়ার আইন থাকলেও কিন্তু দীর্ঘ ৮ বছর পার হলেও পৌরসভার নির্বাচন হয়নি। হাটহাজারীর মত গুরুত্বপূর্ণ উপজেলায় একজন নির্বাহী কর্মকর্তা ২টি গুরুত্বপূর্ণপদে দায়িত্ব পালন করা খুবই কষ্টকর।
ইউনিয়ন পরিষদ থাকাকালে যে সব ওয়ার্ডের জনপ্রতিনিধি রয়েছে, তাদের বর্তমানে পৌর সহায়ক সদস্য হিসেবে দায়িত্ব দেওয়া হয়, এ ছাড়া এসব জনপ্রতিনিধি ছাড়াও আরো কয়েকজনকেও পৌর সহায়ক সদস্য হিসেবে নেওয়া হয়। এসব সহায়ক সদস্যদের নিয়ে বিগত ৮ বছর ধরে চলছে হাটহাজারী পৌরসভার কার্যক্রম।
হাটহাজারী পৌর নির্বাচন নিয়ে পৌর প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসার মো. রুহুল আমিন জানান, সরকার যখন নির্বাচন দেয়ার জন্য বলবে তখন নির্বাচনের প্রয়োজনীয় কার্যক্রম শুরু করা হবে। কিন্তু এখনও পর্যন্ত নির্বাচনের কোন আদেশ তিনি পাননি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ