Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, ১১ শাবান ১৪৪১ হিজরী

খালেদা জিয়াকে ছাড় দেয়ার চেস্টা ভুল সিদ্ধান্ত

ড. কামাল, রব, মান্না, কাদের সিদ্দিকীর কঠোর সমালোচনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি নিয়ে যারা হৈ চৈ করছে এবং ছাড় দেয়ার চেষ্টা করছে তারা রাজনীতির মাঠে ভুল করছে বলে মন্তব্য করেছেন জাসদ সভাপতি সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। গতকাল রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ‘ভাষা আন্দোলন ও কমরেড মোহাম্মদ তোয়াহার ভ‚মিকা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। বাংলাদেশের সাম্যবাদী দল এই আলোচনা সভার আয়োজন করে।

ড. কামাল হোসেন, আ স ম আব্দুর রব, মাহমুদুর রহমান মান্না ও বঙ্গবীর কাদের সিদ্দিকীর কঠোর সমালোচনা করে হাসানুল হক ইনু বলেন, বিএনপি-জামায়াত যদি দেশের রাজনীতি দখল করে নেয়, তাহলে আবার দেশ সা¤প্রদায়িকতার আগুনে ঝলসে যাবে। গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন, জাসদের আ স ম আব্দুর রব, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, কৃষক শ্রমিক জনতা লীগের কাদের সিদ্দিকীর মতো লোক যখন বিএনপির কাফেলায় যুক্ত হন, তখন আমি অশনি সংকেত দেখি।

হাসানুল হক ইনু বলেন, রাজনীতির মাঠে সহাবস্থান, গণতন্ত্রের দোহাই দিয়ে মীমাংসিত বিষয় অমীমাংসিত করার চিহ্নিত সা¤প্রদায়িক চক্র জামায়াত-বিএনপিকে ছাড় দেওয়ার রাজনীতি যারা করছেন এবং তাদের শক্তিশালী করার যারা চেষ্টা করছেন, তারা ভুল করছেন। বিরোধী দলকে টিকিয়ে রাখার নামে ‘রাজাকার’কে ছাড় দেয়া, জঙ্গিদের রাজনীতিতে ছাড় দেয়ার কোনো মানে হয় না। কিছু বিষয়ে আপস হয় না।

সা¤প্রদায়িক জঙ্গিবাদী ও আগুন সন্ত্রাসীরা পরাজিত হয়েছে কিন্তু আত্মসমর্পণ করেনি উল্লেখ করে জাসদ নেতা বলেন, বিএনপি-জামায়াত চক্র যদি রাজনীতির মাঠ দখল করে তবে বাংলাদেশ সা¤প্রদায়িকতার আগুনে জ্বলসে যাবে। তাদের এক চুলও ছাড় দেয়া উচিৎ হবে না। তাদের সঙ্গে সহাবস্থান করাও উচিৎ হবে না।
আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক কমরেড দিলীপ বড়ুয়া, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ প্রমূখ।



 

Show all comments
  • Md Arif ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৫৮ এএম says : 0
    বি,এন,পি এখনো সর্বকালে জনপ্রিয় রাজনৈতিক দল, হাসানুল হক ইনু একজন পরগাছা রাজনৈতিক নেতা, সেই সাড়া জীবন মৌশাল প্রতীক নিয়ে রাজনীতি করলে ও নৌকা প্রতীক নিয়ে এম,পি পদে নির্বাচন করতে হয়।
    Total Reply(0) Reply
  • শাহরিয়ার শাকিল ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৫৮ এএম says : 0
    পৃথিবীতে যতো কুশপুত্তলিকা দাহন করা হয়েছে তার অর্ধেক ছিলো ইনু, অর্ধেক মেনন।
    Total Reply(0) Reply
  • Maksudul Alam - Maksud ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৫৮ এএম says : 0
    ইনু শব্দটি আজ চরম গালিতে রূপ নিয়েছে...!!!
    Total Reply(0) Reply
  • Lupin M Ittefaque H ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৫৯ এএম says : 0
    ইনু সাহেব, আপনার আসনে নির্বাচনে আপনার দলীয় প্রতিকের প্রত্যেক নির্বাচনী কেন্দ্রে এজেণ্ট পান কি। সারাদেশে টেকনাফ থেকে তেতুলিয়ার ৯৯৯৯ ভোট আছে কি আপনাদের দলের? অন্যের মার্কা নিয়ে সংসদ সদস্য হয়ে এমন মন্তব্য করার আগে চিন্তা করা উচিৎ। বড় বিল্ডিংয়ের দারোয়ান যেমন বলে এই বিল্ডিংয়ের মালিক আমি, আপনার দলীয় অবস্থান থেকে আপনার বক্তব্যটা ও তেমন। ভুলে গেলেন বংগবন্ধু হত্যার পর ট্র‍্যাংকের উপর নাচা-নাচির কথা। সেই দলের মাকা নিয়ে সংসদ হয়ে এমন বক্তব্য দেওয়ার কারন কি আবার মন্ত্রী হওয়ার জন্য গলাবাজি? দেখেন সারাদেশে আপনার দলের ৯৯৯৯ জন ভোটার আছে কি? যা আওয়ামীলীগ বিএনপির একটি ইউনিয়ন পরিষদের তার চেয়ে অনেক বেশী ভোট৷
    Total Reply(0) Reply
  • Mea Abdul Hai ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১:০০ এএম says : 0
    নৌকা মার্কায় ভোট না করে একবার নিজ দলের মার্কা নিয়া নির্বাচন করে মেম্বার হয়ে জনগণের দেখান।কেমন পারেন।
    Total Reply(0) Reply
  • Hassan ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ২:১২ পিএম says : 0
    ইনু সাহেব ত গ্রামের চেয়ারম্যন হবার যোগ্যতা রাখেনা। বড় বড় কথা কেন বলে ?
    Total Reply(0) Reply
  • Md Shahidul Islam ২১ ফেব্রুয়ারি, ২০২০, ৭:০০ পিএম says : 0
    ইনু সাহেব ত গ্রামের চেয়ারম্যন হবার যোগ্যতা রাখেনা। বড় বড় কথা কেন বলে ?অন্যের মার্কা নিয়ে সংসদ সদস্য হয়ে এমন মন্তব্য করার আগে চিন্তা করা উচিৎ।roubish
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২৬ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন