Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

পেঁয়াজ নিয়ে বাণিজ্যমন্ত্রী সংসদে তোপের মুখে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

পেঁয়াজের দাম বৃদ্ধি নিয়ে আবারও সংসদে তোপের মুখে পড়লেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। পেঁয়াজের মূল্য বৃদ্ধির সমালোচনা করে কয়েকজন সংসদ সদস্য বলেছেন, আপনি (টিপু মুনশি) দায়িত্ব গ্রহণের পর পরই পেঁয়াজের দাম ২০০ টাকা কেজি দরে পৌঁছেছে। মানুষের ক্রয় সীমা অতিক্রম করে গেছে। এ অবস্থা থেকে আপনি মানুষকে বাঁচান। জবাবে মন্ত্রী বলেছেন, আমরা এই বিপদকে সম্পদে পরিণত করব। আপনার একটু অপেক্ষা করেন আগামী তিন বছর পর আমরা পেঁয়াজ রফতানি করব।
গতকাল স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে কোম্পানী (সংশোধন) বিল-২০২০ পাসের আগে আনীত জনমত যাচাই-বাছাই ও সংশোধনী প্রস্তাবের ওপর আলোচনাকালে সংসদ সদস্যরা বিষয়টি উত্থাপন করেন। পরে এর জবাব দেন মন্ত্রী।

জাতীয় পার্টির এমপি মুজিবুল হক চুন্ন তার বক্তব্যে বলেন, দেশের মানুষ তো খুব সমস্যায় আছে। আপনি মন্ত্রী হওয়ার পর ২০০ টাকা কেজি হলো পেঁয়াজের মূল্য। এইটাকে কমাতে পারেন না আপনি আইন পরির্তন করার জন্য আসছেন। দেশের মানুষ চিন্তায় আছে। সামনে রোজা , রোজার মধ্যে মানুষ তো পেঁয়াজু আর খাবে না। এটা জনগণের খাওয়া সম্ভব না। আগামী রোজার মধ্যে পেঁয়াজ লবণ তেল নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য বৃদ্ধি হবে না এই গ্যারান্টি দিতে পারবেন?

পীর ফজলুর রহমান বলেন, তিনি মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার পরে আমাদের পেঁয়াজ এখন গিফট আইটেমে পরিণত হয়েছে। এই গিফট আইটেম থেকে পেঁয়াজকে সবজিতে আবার নিয়ে যাবেন কিনা? মানুষ বিয়েতে যায় অন্য কোনো গিফট নিয়ে যায় না পেঁয়াজ নিয়ে যায় ২/৩ কেজি। এটি থেকে কিভাবে মানুষকে রক্ষা করবেন।
পেঁয়াজের দাম বৃদ্ধির সমালোচনার জবাব দিতে গিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, যতদিন পর্যন্ত নিজেদের উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ না হই, আমাদের যদি পরের ওপর নিভরশীল হতে হয়, তাহলে তাদের অবস্থানের সাথে আমাদের অবস্থান পরিবর্তিত হয়। আমাদের দেশে প্রয়োজন প্রায় ২৫ লাখ টন, তারমধ্যে ৮-৯ লাখ টন বাইরে থেকে আমদানি করতে হয়। এটা ধারবাহিকভাবে চলে আসছে। ওই আমদানির ৮-৯ লাখ টনের মধ্যে ৯০ ভাগই ভারত থেকে আনতে হয়েছে। ভারত উদ্বৃত্তের দেশ তারা পেঁয়াজ রফতানি করে। কিন্তু তারা গত ২৯ সেপ্টেম্বর রফতানি বন্ধ করে দিল। এরপর বিকল্প বাজার থেকে আমাদের আনতে সময় লেগেছে। বিকল্প মার্কেট থেকে পেঁয়াজ আনতে ৪৫-৫০ দিন সময় লেগেছে।

তিনি বলেন, এবার ভারতেই পেঁয়াজের দাম কেজিতে ১৫০ রূপিতে উঠেছিল। এবার প্রধানমন্ত্রী সিদ্ধান্ত নিয়েছেন আগামী ৩ বছরের মধ্যে আমরা উদ্বৃত্তের দেশ হব। তিনি সংসদ সদস্যদের উদ্দেশ্যে বলেন, আপনার নিজের এলাকায় প্রত্যেকে একটু প্রোঅ্যাকটিভ হন। একটু পেঁয়াজ লাগাইয়া দেন না কেন? একটা সময় তো নিশ্চয়ই স্বয়ংসম্পূর্ণ হতে হবে। এবার চোখ খুলে দিয়েছে। আমরা বিশ্বাস করি এই বিপদ সম্পদে রূপান্তরিত করব।
আগামী রমজান উপলক্ষে মন্ত্রণালয়ের প্রস্তুতি সম্পর্কে বাণিজ্য মন্ত্রী বলেন, গত তিন মাসে ৩০০ জায়গায় আমরা ৩৫ টাকা কেজি দরে পেঁয়াজ দিচ্ছি। আগামী রমজান মাস উপলক্ষে ৩০ হাজার টন ভোজ্য তেল, ৩০ হাজার টন চিনি ব্যবস্থা করে রেখেছি। গত রমজানের তুলনায় দশ গুণ শক্তি নিয়ে বাজারে থাকব।



 

Show all comments
  • নাসিম ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ২:০৮ এএম says : 0
    পিয়াজ ঝামেলাই সামলতে পারলেন না মন্ত্রী সাব আর কি করবেন।
    Total Reply(0) Reply
  • চাদের আলো ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ২:০৮ এএম says : 0
    তোপের মুখে পড়লেই সমস্যা নেই, উনাদের সহ্য করার ক্ষমতা আছে।
    Total Reply(0) Reply
  • নাসিম ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ২:৩৫ এএম says : 0
    বাণিজ্যমন্ত্রীর নাম দেওয়া হোউক পেয়াজ মন্ত্রী।
    Total Reply(0) Reply
  • জোহেব শাহরিয়ার ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ২:৩৬ এএম says : 0
    পেয়াজের মূল্য নিয়ন্ত্রণে ব্যর্থতার দায়ভার নিয়ে তাকে পদত্যাগ করা উচিত।
    Total Reply(0) Reply
  • রিদওয়ান বিবেক ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ২:৩৬ এএম says : 0
    ভেরি গুড নিউজ
    Total Reply(0) Reply
  • সাইফ ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১০:০৮ এএম says : 0
    এটা হচ্ছে অতিরিক্ত ভারত প্রিতি আর অপরিপক্ক পরিকল্পনার ফশল, সরকার প্রধানদের সবিনয় অনুরোধ করছি, আর যাই করেন যে যে বিষয়ে অধিক ভাবে ভারত নির্ভর নয়ে আছেন সেখানে থেকে এখনই বিকল্প খুজুন না হয় এমন এক দিন আসবে যে আওনাদের এই ভারতীয় বন্ধুরা আপনাদেরকে এমন পরিস্থিতির শিকার করাবে যে আপনারা লুকানোর জায়গাও পাবেননা। যে ভাবে তারা শ্রীলংকার রাজা পাকসের সাথে করেছিলেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেঁয়াজ

১৬ মার্চ, ২০২০
২৯ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ