Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

জবি-ঢাকা কলেজে ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কমিটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

ছাত্রদলকে ঢেলে সাজাতে কাউন্সিলের মাধ্যমে কেন্দ্রীয় নেতৃত্ব নির্বাচন করেছে তৃণমূলের নেতারা। ২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে ফজলুর রহমান খোকন সভাপতি ও ইকবাল হোসেন শ্যামল সাধারণ সম্পাদক নির্বাচিত হন। দায়িত্ব গ্রহণের পর থেকেই ছাত্রদলের সাংগঠনিক অভিভাবক তারেক রহমানের পরামর্শে আংশিক কেন্দ্রীয় কমিটি, তৃণমূলের সংগঠন পর্যালোচনা করতে ১০টি সংগঠনিক কমিটি করছে ছাত্রদল। ছাত্রদলের তৃণমূল থেকে কেন্দ্র পর্যন্ত শক্তিশালী করতে চাইছে সংগঠনটির নেতারা। একজন সহ-সভাপতির নেতৃত্বে গঠিত প্রতিটি টিমে চারজন করে সদস্য রয়েছে। এর মধ্যে আছেন একজন যুগ্ম-সম্পাদক, একজন সহ-সাধারণ সম্পাদক ও সংশ্লিষ্ট বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক। ঢাকা বিভাগে দু’টি সাংগঠনিক টিম গঠন করা হয়েছে। একটি ঢাকা মহানগরীর ইউনিটগুলোর দায়িত্বপ্রাপ্ত। অন্য টিমটি মহানগরের বাইরে বিভাগের অধীনস্থ জেলাগুলোর দায়িত্বপ্রাপ্ত।
দলনেতারা তৃণমূলে কমিটি পুনর্গঠনে প্রতিবন্ধকতা চিহ্নিতকরণের পাশাপাশি নেতাদের কাছে ভবিষ্যৎ আন্দোলনের বার্তা পৌঁছানোসহ কেন্দ্রের সাথে তৃণমূলের যোগাযোগ বৃদ্ধিতে কাজ করছেন। এ লক্ষ্যে তারা সংশ্লিষ্ট বিভাগের অধীনস্থ উপজেলা, কলেজ ও পৌর শাখার নেতাদের সাথে মতবিনিময় করছেন। সফর শেষে সার্বিক চিত্র তুলে ধরে কেন্দ্রের কাছে সাংগঠনিক প্রতিবেদন জমা দেবেন তারা। ইতোমধ্যে কয়েকটি টিমের প্রতিনিধি তাদের রিপোর্ট হাইকমান্ডের কাছে জমাও দিয়েছেন। দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্টদের সাথে কথা বলে এসব তথ্য জানা গেছে। কেন্দ্রে জমা দেয়া প্রতিবেদনের ভিত্তিতে পরবর্তীতে সাংগঠনিক পদক্ষেপ গ্রহণ করবে কেন্দ্রীয় ছাত্রদল।
ছাত্রদল সূত্রে জানা যায়, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি আন্দোলনকে বেগবান করার জন্য রাজধানীর ইউনিটগুলোকে ঢেলে সাজানোর উপর সর্বাধিক গুরুত্ব দিয়েছেন তারেক রহমান। এজন্য তার পরামর্শে এই টিমের প্রধান করা হয়েছে সহ-সভাপতি হাফিজুর রহমান হাফিজকে। তার সাথে রয়েছে- তানজিল হাসান, করিম প্রধান রনি, কেএম সাখাওয়াত হোসাইন ও তৌহিদুর রহমান আউয়াল। যদিও এই টিম গঠনের আগেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে দেয়া হয়েছে আহবায়ক কমিটি। ছাত্রদলের নেতাকর্মীরা বলেন, রাজধানীতে আন্দোলন বেগবান করতে হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, তিতুমীর কলেজ, মহানগর উত্তর-দক্ষিণসহ সব কলেজ ও থানা কমিটি দ্রুততম সময়ের মধ্যে ঘোষণা করা জরুরি।
মেয়াদোত্তীর্ণ জবি ছাত্রদল: ছাত্রদলের কেন্দ্রীয় কাউন্সিলের পর ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আহবায়ক কমিটি হয়েছে। অথচ জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখা ছাত্রদল মেয়াদোত্তীর্ণ হলেও নতুন কমিটি হয়নি। এ ক্ষেত্রে দ্রুত নতুন কমিটি চান নেতাকর্মীরা। জবি ছাত্রদলের যারা হামলা-মামলা উপেক্ষা করে রাজনীতি করছেন তাদের প্রত্যাশা জবি ক্যাম্পাসে সাংগঠনিক শক্তি বিকাশে যোগ্যদের সমন্বয়ে দ্রুত নতুন কমিটি দেয়া হোক। জবি ছাত্রদলের পদপ্রত্যাশী নেতাদের মধ্যে জাকির হোসেন উজ্জ্বল, ইব্রাহিম কবির মিঠু, মো: সুমন হোসেন, সানোয়ার হোসেন মিছু, সালাহউদ্দিন, নাসির উদ্দিন ঢালী প্রমুখ উল্লেখযোগ্য। ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি জবি ছাত্রদলের সর্বশেষ কমিটি হয়।
কমিটি নেই ঢাকা কলেজেও: ছাত্রদলের গুরুত্বপূর্ণ ইউনিটগুলোর মধ্যে অন্যথম ঢাকা কলেজ। এই ইউনিটেরও কমিটির মেয়াদ শেষ হয়েছে অনেক আগেই। সর্বশেষ ২০১৪ সালের অক্টোবরে গঠিত কমিটির মেয়াদ শেষ হয় ২০১৬ সালে। ঢাকা কলেজ শাখার নেতৃবৃন্দের দাবি সংগঠনকে গতিশীল করতে হলে নতুন কমিটি গঠনের বিকল্প নেই। তা না হলে একটা সময় ছাত্রদলের সাংগঠনিক অবস্থা দুর্বল হয়ে পড়বে। ঢাকা কলেজ ছাত্রদলের নেতাদের মধ্যে দেলোয়ার হোসেন রাসেল, মো: মিলন হোসেন, দারুল ইসলাম, ওবায়দুর রহমান পিয়াল, মৃধা মো: জুলহাস, হাবিবুর রহমান, শাহিনুর রহমান প্রমুখ উল্লেখযোগ্য।
একইভাবে মহানগর উত্তর, দক্ষিণ, রাজধানীর বিভিন্ন কলেজ, থানা ও ওয়ার্ডগুলোতেও ছাত্রদলের কমিটির মেয়াদ শেষ হয়েছে অনেক আগেই।
জানতে চাইলে ঢাকা মহানগর টিমের দায়িত্বপ্রাপ্ত ছাত্রদল নেতা হাফিজুর রহমান হাফিজ বলেন, দায়িত্ব পাওয়ার পর থেকেই আমাদের সাংগঠনিক টিম কাজ করছে। ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশনা অনুযায়ি থান কমিটিগুলোর নেতাদের সাথে মতবিনিময় করা হচ্ছে- ইতোমধ্যে ঢাকা (ক) সাংগঠনিক টিম খিলগাঁও, মুগদা, সবুজবাগ, চকবাজার, কামরাঙ্গিরচর, লালবাগ থানা, সরকারি আলিয়া মাদরাসা ছাত্রদলের কমিটির সাথে মতবিনিময় সভা করেছি। সবগুলো ইউনিটের সাথেই খুব দ্রুততম সময়ে সভা করে সার্বিক চিত্র ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে জানানো হবে।
ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন বলেন, তৃণমূলে ছাত্রদলকে শক্তিশালী করতে আমরা সর্বোচ্চ চেষ্টা করছি। আমাদের সাংগঠনিক অভিভাবক দেশনায়ক তারেক রহমানের পরামর্শে সংগঠনের কেন্দ্রীয় নেতাদের নেতৃত্বে গঠিত দশটি সাংগঠনিক টিম ইতোমধ্যে মাঠে নেমেছে। তারা সংশ্লিষ্ট বিভাগের ছাত্রদলের তৃণমূলের নেতাকর্মীদের সাথে সরাসরি কথা বলে কেন্দ্রে সার্বিক চিত্র তুলে ধরবেন। ভারপ্রাপ্ত চেয়ারম্যানের পরামর্শেই ইউনিটের কমিটিগুলো করা হচ্ছে এবং আগামী কমিটিগুলো ঘোষণা করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছাত্রদল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ