Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারত থেকে ভালো কিছু পাইনি তবে আশা করছি : ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১১:৫৪ এএম

আসন্ন ভারত সফর নিয়ে সাংবাদিকদের প্রশ্নে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘ভারতের কাছ থেকে আমরা ভালো কিছু পাইনি।’ তবে তিনি ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুই দেশের সম্পর্ক এগিয়ে নিয়ে যাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, ডোনাল্ড ট্রাম্প গতকাল মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ভারতের কাছ থেকে ভালো কিছু পাননি বলে মন্তব্য করেন। আসন্ন ভারত সফরকে সামনে রেখে এমন বিস্ফোরক মন্তব্য করলেন তিনি। আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি ভারত সফরে আসছেন তিনি।

ট্রাম্পের সফর ঘিরে ভারতবাসী যে আশা করছেন, তাতে অনেকটাই পানি ঢেলেছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, ‘ভারতের সাথে আমাদের একটি বাণিজ্য চুক্তি হতেই পারে। তবে আমি চাইছি এই গুরুত্বপূর্ণ চুক্তিটি এই মুহূর্তে নয়, পরবর্তী সময়ের জন্যে তুলে রাখতে।’

আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট পদে নির্বাচন। নির্বাচনের পর ভারতের সঙ্গে বড় কোনো চুক্তি হবে কি না, এমন প্রশ্নে তিনি কিছু জানেন না বলে জানান।

ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আমরা ভারতের সঙ্গে খুব বড় একটা বাণিজ্য চুক্তি করতে চলেছি। আমাদের এটা করতেই হবে। তবে নির্বাচনের আগে এটি করা সম্ভব হবে কি না তা আমি জানি না। এটা ঠিক যে ভারতের সঙ্গে আমাদের অনেক বড় কোনো চুক্তি হবে।’

যুক্তরাষ্ট্র থেকে ভারত দুগ্ধজাত উপাদান ও মুরগি আমদানি করতে চাচ্ছে। তবে ট্রাম্পের আসন্ন সফরে এ বাণিজ্য চুক্তি সম্পন্ন হবে না বলে মনে করা হচ্ছে। কেননা, ভারতের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য বৃদ্ধির মধ্যস্থতাকারী রবার্ট লাইটাইজার এ সফরে ট্রাম্পের সঙ্গে ভারতে আসছেন না। এর ফলে বাণিজ্য চুক্তি নাও হতে পারে। তবে মার্কিন কর্মকর্তারা রবার্ট লাইটাইজারে ভারতে আসা-না আসার ব্যাপারে কোনো কিছু খোলাসা করেননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ