Inqilab Logo

ঢাকা রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ০৫ আশ্বিন ১৪২৭, ০২ সফর ১৪৪২ হিজরী

ঘুষ-দুর্নীতির অভিযোগে বিচারের সম্মুখীন হচ্ছেন নেতানিয়াহু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ২:২৩ পিএম

ঘুষ-দুর্নীতি এবং প্রতারণার অভিযোগে বিচারের মুখোমুখি হচ্ছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। কয়েক মাস অনুসন্ধানের পর ঘুষ নেয়াসহ দুই মামলায় তাকে অভিযুক্ত করেছে ইসরায়েলি পুলিশ।

বিবৃতিতে জানায়, নেতানিয়াহুর বিরুদ্ধে ঘুষ, জালিয়াতি আর বিশ্বাসভঙ্গের যথেষ্ট প্রমাণ রয়েছে, তাদের হাতে। জেরুজালেম জেলা আদালতে আগামী ১৭ মার্চ থেকে তার বিচারকাজ শুরু হবে। গতকাল মঙ্গলবার দেশটির আইন মন্ত্রণালয়ের মুখপাত্রের দেওয়া এক বিবৃতির বরাত দিয়ে সংবাদ প্রকাশ করেছে ‘দ্য জেরুজালেম পোস্ট’।

গত ২৮ জানুয়ারি জেরুজালেম জেলা আদালতে নেতানিয়াহুর বিরুদ্ধে মামলা দায়ের করেন অ্যাটর্নি-জেনারেল অ্যাভিচাই ম্যান্ডেলব্লিট। ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে গত ১২ ফেব্রুয়ারি বিচারক রিভকা ফ্রিডম্যান-ফিল্ডম্যান, মোশে বার-আম এবং ওদেদ শাহামের সমন্বয়ে একটি প্যানেল গঠন করা হয়।

এক বছরের কম সময়ের মধ্যে ইসরায়েলে তৃতীয় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২ মার্চ। এর মাত্র দুই সপ্তাহ পর কাক্সিক্ষত এই বিচার প্রক্রিয়া শুরু হবে।

মধ্যপ্রাচ্যে সংবাদমাধ্যম পর্যবেক্ষণকারী সংস্থা ‘মিডল ইস্ট মনিটর’ এক প্রতিবেদনে বলা হয়েছে, ইহুদি রাষ্ট্র ইসরায়েলের ইতিহাসে নেতানিয়াহু হচ্ছেন প্রথম কোনো প্রধানমন্ত্রী যার বিরুদ্ধে এ ধরনের অপরাধের অভিযোগ আনা হলো। তবে, অভিযোগের বিষয়ে নিজেকে নির্দোষ দাবি করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু।

উল্লেখ্য, বেনইয়ামিন নেতানিয়াহু গত এক দশক যাবত ইসরায়েলের ক্ষমতায় আছেন। তিনিই দেশটির সবচেয়ে বেশি সময় যাবত দায়িত্বে থাকা প্রধানমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন