Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬, ১৩ শাবান ১৪৪১ হিজরী

বাংলাদেশী বংশোদ্ভূত নাবিলাকে নির্বাচনে সমর্থন ইলহানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ৬:২০ পিএম

আটলান্টায় ডেমোক্র্যাটিক প্রাইমারি প্রতিযোগিতায় প্রগতিশীল রাজনৈতিক কর্মী নাবিলা ইসলামকে সমর্থন জানিয়েছেন ইলহান ওমর। গত মঙ্গলবার এই সমর্থনের কথা ঘোষণা করেন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলের এমপি ইলহান।

সোমালি বংশোদ্ভুত ওমরের জন্ম মিনোপোলিসে। তিনি ২০১৮ সালের নির্বাচনে জয়ের পর থেকেই অন্যতম স্পষ্টবাদী প্রগতিশীল এমপি হিসাবে পরিচিতি পেয়েছেন। সকলের জন্য মেডিকেয়ার ও টিউশন-মুক্ত কলেজের প্রতিশ্রæতি দেয়ায় তিনি নাবিলাকে সমর্থন জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘জর্জিয়া এবং সারা দেশে আমরা যে পরিবর্তন দেখতে চাই তা তৈরি করতে আমাদের কর্পোরেট আন্দোলন নয়, কর্পোরেট শক্তি নয়, জনগণ দ্বারা চালিত একটি আন্দোলন প্রয়োজন - এবং নাবিলা ইসলাম তা করতে নেতৃত্ব দিচ্ছেন।’

বাংলাদেশী অভিবাসীর সন্তান ৩০ বছর বয়সী নাবিলা জর্জিয়ার ৭ম কংগ্রেসনাল ডিস্ট্রিক্টে নির্বাচন করছেন। তার বাবা ছিলেন ডেমোক্র্যাটিক দলের সদস্য। নির্বাচিত হলে তিনি হবেন ইলহান ওমর ও রাশিদা তালিবের পরে তৃতীয় মুসলিম মহিলা কংগ্রেসওম্যান।

নাবিলা ইসলাম এক সাক্ষাতকারে বলেন, ‘ইলহান ওমরের সমর্থন আমার কাছে অনেক মূল্যবান এবং এটি আমার প্রচারণার পক্ষে অনেকটা বড় পাওয়া। তিনি আমার ব্যক্তিগত ও রাজনৈতিক আদর্শ।’

আটলান্টা বর্ণগতভাবে বৈচিত্র্যময় এবং এই আসনে অভিবাসী ভোটার বেশি। যদিও নাবিলার তহবিলে সংগ্রহ কম, তবে নাগরিক সুবিধা বৃদ্ধিতে সোচ্চার হয়ে তিনি দ্রæতই জনপ্রিয়তা অর্জন করেছেন। এর আগে তাকে সমর্থন জানিয়েছেন প্রেসিডেন্ট পদে মনোয়ন প্রার্থী বার্নি স্যান্ডার্সের অন্যতম সহযোগি রো খান্না, ডেমোক্র্যাটিক সোশালিস্টদের মেট্রো আটলান্টা বিভাগ, জর্জিয়ার সাউথ ফুলটনের কাউন্সিলম্যান খালিদ কামাউ এবং জর্জিয়া প্রদেশের সাবেক সিনেট হুইপ ভিনসেন্ট ফোর্ট।

অভিবাসীর কন্যা হিসাবে অর্থনৈতিকভাবে তার কষ্টের অভিজ্ঞতা থেকেই তিনি ‘সত্যিকারের অভিবাসন সংস্কার’ করতে সোচ্চার হয়েছেন। তিনি জানান, তার এখনও প্রায় ৩০,০০০ ডলার শিক্ষা ঋণ রয়েছে। বাবা-মাকে বিল পরিশোধে সহায়তা করার জন্য তাকে ছোটবেলা থেকেই স্বল্প বেতনে চাকরি করতে হয়েছে।

আগামী ১৯ মে, জর্জিয়ার ডেমোক্র্যাটস কংগ্রেসনাল প্রাইমারিতে ভোট অনুষ্ঠিত হবে। সেখানেই বোঝা যাবে উন্নয়ন ও অভিবাসন সংস্কারে নাবিলা ইসলামের বার্তা মানুষের কাছে কতটা গ্রহণযোগ্যতা পেয়েছে। সূত্র: হাফপোস্ট।



 

Show all comments
  • মেধাবী নাই ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ৬:৫৫ পিএম says : 0
    এই নিউজটা পড়ে বুজতে পারলাম, যুক্তরাষ্ট্র বলছে বাংলাদেশের রাজনৈতিক দল গুবরে পোকা, বাংলাদেশের রাজনৌতিক দলে একজন মেধাবী নাই. যুক্তরাষ্ট্র বাংলাদেশকে ধ্বংস করে দিয়েছে.
    Total Reply(0) Reply
  • Mehedi Hassan ১৯ ফেব্রুয়ারি, ২০২০, ১১:৪৬ পিএম says : 0
    ইলহান ওমর is republican? I knew she was Democrats.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন