Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ঢাকায় জাপানি সম্রাটের জন্মবার্ষিকী উদযাপন

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

গত ১৮ ফেব্রুয়ারী ঢাকায় অবস্থিত জাপান দূতাবাসে মহামান্য সম্রাট নুরুহিতোর ৬০তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়। মাননীয় পরিকল্পনামন্ত্রী জনাব এম এ মান্নান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। গত বছর সিংহাসনে অভিষেকের পরে এটি ছিল জাপানি সম্রাটের ১ম জন্মবার্ষিকী যা দেশটিতে জাতীয় দিবস হিসাবে পালিত হয়েছে।

অনুষ্ঠানে জাপানি রাষ্ট্রদূত ইতো তার বক্তব্যে বলেন, ‘জাপান ও বাংলাদেশের মধ্যে অংশীদারিত্ব উল্লেখযোগ্যভাবে বেড়েছে। তিনি বক্তব্যে উল্লেখ করেন, ২০২০ সাল একটি বিশেষ বছর হবে কারণ, এ বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের পাশাপাশি টোকিওতে অলিম্পিক গেমস অনুষ্ঠিত হবে। তিনি আরও উল্লেখ করেন, জাপান ও বাংলাদেশ ফ্রেন্ডশিপ সিটি নির্মাণে সমঝোতা স্বাক্ষর উভয় দেশের মধ্যে সম্পর্ক জোরদারের একটি উৎকৃষ্ট উদাহরণ। রাষ্ট্রদূত বাস্তুচ্যুত রোহিঙ্গাদের দ্রুত দেশে ফিরিয়ে নেয়ার গুরুত্বের উপর জোর দিয়ে জানান, জাপান সে লক্ষ্যে কাজ করবে। অনুষ্ঠানে, রাষ্ট্রদূত ইতো ১৯৭৩ সাল থেকে জাপানি ফুল ইকেবানা বাংলাদেশে প্রচলন করার মাধ্যমে দুই দেশের মধ্যকার সাংস্কৃতিক সম্পর্ক জোরদারে ভূমিকা রাখার জন্য ‘বাংলাদেশ ইকেবানা অ্যাসোসিয়েশন’র কাছে প্রশংসাপত্র হস্তান্তর করেন। -প্রেস বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান

৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ