Inqilab Logo

ঢাকা, বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬, ০৬ শাবান ১৪৪১ হিজরী

সিঙ্গাপুরে আক্রান্ত এক বাংলাদেশীর অবস্থা সঙ্কটাপন্ন

করোনাভাইরাস, মিথ্যা গুজব না ছড়াতে আহবান স্বাস্থ্যমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

চীনে নতুন করে ১৩৬ জনের মৃত্যুর মধ্য দিয়ে নতুন করোনাভাইরাসে মৃতের সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে। সোমবার দেশটিতে মৃত ১৩৬ জনের মধ্যে হুবেই প্রদেশেই মৃত্যু হয়েছে ১৩২ জনের। এতে চীনের মূল ভ‚খন্ডে মৃতের সংখ্যা দাড়ালো ২০০৪ জনে। তবে অন্যান্য দেশ মিলিয়ে এই সংখ্যা দাড়িয়েছে ২০১০ জনে। এদিকে স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক করোনাভাইরাস নিয়ে মিথ্যা গুজব না ছড়ানোর আহবান জানিয়ে বলেছেন, বাংলাদেশে এ রোগে এখনো কেউ আক্রান্ত হয়নি। সিঙ্গাপুরে করোনা ভাইরাসের আক্রান্ত এক বাংলাদেশীর অবস্থা সংকটাপন্ন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। চীনের উহান সিটিতে সাধারণ মানুষের পাশপাশি অনেক প্রখ্যাত মানুষের মৃত্যু হয়েছে করোনা সংক্রমনে। যারমধ্যে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিজ্ঞানী, চিকিৎসক, চিত্রশিল্পী এমনকি চলচ্চিত্র পরিচালকও রয়েছেন।

সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, গত ডিসেম্বরে শেষে নতুন করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর মঙ্গলবারই প্রথম নতুন রোগীর চেয়ে সুস্থ হয়ে বাড়ি ফেরা মানুষের সংখ্যা বেশি ছিল। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের তথ্য অনুযায়ী, দেশটির মূল ভূখন্ডে আরও ১ হাজার ৭৪৯ জনের শরীরে নতুন করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এসময় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ হাজার ৮২৪ জন। সব মিলিয়ে চীনে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭৪ হাজার ১৮৫ জনে। চীনের বাইরে আরও ২৮টি দেশ ও অঞ্চলে এ ভাইরাস ছড়িয়ে পড়ায় বিশ্বে আক্রান্তের সংখ্যা ৭৫ হাজার ছাড়িয়েছে। মধ্য চীনের হুবেই প্রদেশের উহান শহরে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর এ প্রথম সংক্রমণ শনাক্ত করা হয়। এরপর ১১ জানুয়ারি প্রথম একজনের মৃত্যু হয়।

কিছু মানুষ মিথ্যা গুজব ছড়ানোর চেষ্টা করছে : স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনাভাইরাস নিয়ে এক শ্রেণীর মানুষ মিথ্যা গুজব ছড়ানোর চেষ্টা করছে। যা কোনভাবেই কাম্য হতে পারেনা। মুরগির গোশত খাওয়া, মাস্ক ব্যবহার করা থেকে শুরু করে বিদেশ ফেরত কোন সুস্থ্য মানুষকে নিয়ে মিথ্যা গুজব ছড়ানোর চেষ্টা করা হচ্ছে। করোনা ভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদফতর থেকে প্রতিদিনই আপডেট দেয়া হচ্ছে এবং করণীয় সম্পর্কে বলা হচ্ছে। সুতরাং কোন রকম মিথ্যা গুজব ছড়ানো যাবেনা। স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনার বাইরে অন্য কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কথায় কান দেয়া যাবেনা। গতকাল বুধবার সকালে রাজধানীর মহাখালীস্ত নবনির্মিত নার্সিং অধিদফতরের নতুন ভবন পরিদর্শনকালে এসব কথা বলেন তিনি। এ সময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যখাত পুরোপুরি প্রস্তুত। ইতোমধ্যেই দেশের সকল প্রবেশ পথে ২ লাখেরও বেশি মানুষকে স্ক্রিনিং করা হয়েছে। সন্দেহজনক প্রায় ৭২ জন বিদেশ ফেরত মানুষকে পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত দেশে করোনা ভাইরাস সংক্রমনের তথ্য নেই।

হংকংয়ে দ্বিতীয় মৃত্যু: হংকংয়ে নতুন করোনাভাইরাসের প্রাদুর্ভাবে আক্রান্তদের মধ্যে দ্বিতীয় আরেকজনের মৃত্যু হয়েছে। হংকংয়ের প্রিন্সেস মার্গারেট হাসপাতালে তার মৃত্যু হয় বলে হাসপাতালের এক মুখপাত্রের বরাতে জানিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট। হাসপাতালটির ওই মুখপাত্র জানান, ৭০ বছর বয়সী ওই রোগীর শারীরিক অবস্থার অবনতি হওয়ার পর গতকাল বুধবার সকাল ৭টায় (স্থানীয় সময়) তিনি মারা যান। আগে প্রকাশিত তথ্যানুযায়ী, ওই ব্যক্তি হংকংয়ের কাওয়াই চুং এলাকার একটি বাড়িতে একাই বাস করতেন। ২ ফেব্রুয়ারি অসুস্থ হওয়ার ১০ দিন পর তাকে প্রিন্সেস মার্গারেট হাসপাতালে ভর্তি করা হয়। ১৪ ফেব্রুয়ারি তিনি নতুন করোনাভাইরাসে আক্রান্ত বলে নিশ্চিত করা হয়, তখনই তার অবস্থা সঙ্কটজনক ছিল।

উহানের যে খ্যাতনামারা প্রাণ হারালেন: নতুন করোনাভাইরাসের সংক্রমে চীনের সাধারণ মানুষের পাশপাশি কয়েকজন খ্যাতিমান মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। যাদের মধ্যে আছেন উহানের উচাং হাসপাতালের পরিচালক লিউ জিমিংয়, করোনাভাইরাস নিয়ে প্রথম সতর্ককারী চিকিৎসক ড. লি ওয়েনলিয়াং, হুবেই ফিল্ম স্টুডিওর পরিচালক চাং কাই। তিনি তার মা-বাবা এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেন। তার স্ত্রী বর্তমানে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। গত ১৩ ফেব্রুয়ারি ৬২ বছর বয়সে মারা যান প্রখ্যাত চিত্রশিল্পী লিউ। তার জলরংয়ে আঁকা ছবিগুলোর স্বতন্ত্র বৈশিষ্ট্য তাকে খ্যাতি এনে দেয়; তার অনেক ছবিই চীনের বিভিন্ন জাদুঘর ও গ্যালারিতে স্থান পায়। ১৯৯৬ সালে টিউমার চিকিৎসায় রেডিয়েশন থেরাপিতে ব্যবহৃত বিশ্বের প্রথম হোল বডি গামা নাইফ বানান ৮৬ বছর বয়সী দুয়ান ছিলেন চাইনিজ অ্যাকাডেমি অব ইঞ্জিনিয়ারিংয়ের সাবেক সদস্য। কখনো হাল না ছাড়ার মানসিকতার কারণে শিক্ষার্থীদের কাছে ‘মেডিকেল ম্যাডম্যান’ হিসেবে খ্যাত দুয়ান ১৫ ফেব্রুয়ারি মারা যান। বডিবিল্ডার কিউ জুন অবসরের পর শরীরচর্চা শুরু করা এ ব্যক্তি একটি জিমে যোগ দেয়ার অল্প কিছুদিন পর থেকেই অন্যদের প্রশিক্ষণ দিতে এবং বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিতে শুরু করেন। ২৩ জানুয়ারি তার শরীরে করোনা ভাইরাসের লক্ষণ ধরা পড়লে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। সপ্তাহ দুয়েকের লড়াই শেষে ৬ ফেব্রুয়ারি তিনি মারা যান তিনি।

প্রমোদতরী থেকে মুক্তি মিললো ‘সুস্থ’ ৫০০ যাত্রীর : নতুন করোনাভাইরাসের প্রাদুর্ভাবে জাপানের ইয়োকোহামা বন্দরে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকার পর প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসের প্রায় ৫০০ আরোহী জাহাজ থেকে নামার অনুমতি পেয়েছে। ডায়মন্ড প্রিন্সেসের আরোহীদের মধ্যে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার পর ৩ ফেব্রুয়ারি থেকে জাহাজাটিকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল। গতকাল বুধবার প্রমোদতরীটির পরিচালনা কর্তৃপক্ষ ও জাপানি কর্মকর্তারা ‘অল ক্লিয়ার’ ছাড়পত্র পাওয়া যাত্রীদের জাহাজ ছেড়ে নেমে আসার অনুমতি দেয় বলেছে জানিয়েছে বিবিসি। ফেব্রুয়ারির প্রথম দিকে ডায়মন্ড প্রিন্সেস থেকে হংকংয়ে নেমে যাওয়া ৮০ বছর বয়সী এক যাত্রী করোনায় আক্রান্ত হওয়ার পর প্রমোদতরীটিকে ইয়োকোহামা বন্দরে পৃথক অবস্থায় পর্যবেক্ষণে রাখা হয়। জাহাজটির প্রায় তিন হাজার ৭০০ যাত্রীর মধ্যে অন্তত ৫৪২ জন ভাইরাসটির সংক্রমণে আক্রান্ত হন। সংখ্যার দিক থেকে চীনের মূলভ‚খন্ডের বাইরে এই জাহাজটিতেই সবচেয়ে বেশি লোক এ রেগে আক্রান্ত হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ