Inqilab Logo

ঢাকা, রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬, ০৩ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

হরল্যান্ডে ম্লান্ নেইমার-এমবাপেরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

অ্যাওয়ে ম্যাচ এলেই স্প্যানিশ ক্লাবগুলোর বিপক্ষে খেই হারিয়ে ফেলে লিভারপুল। চ্যাম্পিয়নস লিগে শেষ ষোলোর প্রথম লেগেও তার ব্যতিক্রম হলো না। পরশু ওয়ান্ডা মেট্রোপলিটানো স্টেডিয়ামে আতলেতিকোর মাঠে ১-০ গোলে হেরেছে বর্তমান চ্যাম্পিয়নরা। লিগের আরেক ম্যাচে দুর্দান্ত গোল স্কোরিং ফর্মটা ধরে রেখে এগিয়ে চলছেন এর্লিং ব্রট হরল্যান্ড। দুরন্ত নৈপুণ্য ছড়িয়ে জার্মানির ঘরোয়া ফুটবলের মতো ইউরোপ সেরার লড়াইয়েও গোলের পর গোল করে যাচ্ছেন এ তারকা প্লেমেকার। তার জোড়া গোলের সুবাদে একই দিনে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোল পর্বের প্রথম লেগে বরুশিয়া ডর্টমুন্ড ২-১ গোলে হারিয়েছে প্যারিস সেন্ট জার্মেইকে (পিএসজি)। পাঁজরের চোট কাটিয়ে এ ম্যাচ দিয়েই মাঠের লড়াইয়ে ফিরেছেন নেইমার। চার ম্যাচ পর ফিরে গোলের দেখাও পেয়েছেন। কিন্তু প্রত্যাবর্তনটা জয় দিয়ে রাঙিয়ে নিতে পারলেন না এ ব্রাজিলিয়ান সুপারস্টার।

চ্যাম্পিয়নস লিগের সর্বশেষ ৫ অ্যাওয়ে ম্যাচে স্প্যানিশ কোনও দলের বিপক্ষে জয় নেই লিভারপুলের। একটি ড্রয়ের সঙ্গে হার বাকি চারটিতেই। পরশু রাতে ম্যাচের ৪ মিনিটেই আতলেতিকোর সাউল নিগেসের করা একমাত্র গোলটিই হয়ে থাকে ম্যাচের ভাগ্য নির্ধারক। প্রথম লেগে হেরে যাওয়ায় এখন পরের মাসে আরেকটি প্রত্যাবর্তনের গল্প লিখতে হবে লিভারপুলকে! অথচ এই দলটিই প্রিমিয়ার লিগে খেলে চলেছে অপ্রতিরোধ্য গতিতে। আতলেতিকোর মাঠে দারুণ কিছু সুযোগ তৈরি করলেও কাক্সিক্ষত গোলের দেখা পায়নি। দ্বিতীয়ার্ধে মোহামেড সালাহ ও অধিনায়ক জর্ডান হেন্ডারসন গোলের কাছে গেলেও সফল হননি।

দ্বিতীয় লেগে ১১ মার্চ অ্যানফিল্ডে মুখোমুখি হবে দুই দল। গত বছর এই মাঠেই অবিশ্বাস্য এক প্রত্যাবর্তনের ইতিহাস লিখেছেন লিভারপুল। সেমির দ্বিতীয় লেগে বার্সাকে উড়িয়ে দিয়েছিল ৪-০ গোলে। অথচ প্রথম লেগে তারা হেরে গিয়েছিল ৩-০ তে! এখন শেষ ষোলোতেও এর পুনরাবৃত্তি হয় কিনা, সেটি দেখার অপেক্ষা। এই প্রত্যাবর্তণের আভাস দিয়ে রাখলেন লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপও, ‘আমরা অ্যানফিল্ডের ক্ষমতা সম্পর্কে অনেকবারই কথা বলেছি। কিন্তু এখানকার স্টেডিয়ামের কতটুকু ক্ষমতা, আজকে সবাই তা দেখেছে।’ তাই দ্বিতীয় লেগের খেলার আগে আতলেতিকোকে হঙ্কার দিয়ে রাখলেন ক্লপ, ‘আতলেতিকো দর্শকেরা, তোমরা টিকিট পেলে অ্যানফিল্ডে স্বাগতম। আমরা প্রথম দফায় ১-০ তে পিছিয়ে আছি। দ্বিতীয় দফায় খেলা হবে আমাদের মাঠে, এটা ওরা হাড়ে হাড়ে টের পাবে।’

মাঠের এই উত্তেজক পরিবেশই ম্যাচ অফিসিয়ালদের ওপর আলাদা প্রভাব ফেলেছে। এমন ধারণা লিভারপুল কোচের, ‘আজকে যে ধরনের পরিবেশ ছিল, তাতে রেফারিদের জন্য সবকিছু সামলানো কঠিন ছিল।’

অপর দিকে গোল করেই যাচ্ছেন ‘নতুন ইব্রা’ খ্যাত আর্লিং ব্রাউট হ্যালান্ড। তার জোড়া গোলে পিএসজিকে প্রথম লেগে ২-১ গোলে হারিয়েছে বরুশিয়া ডর্টমুন্ড। প্রথমার্ধ গোল শ‚ন্য থাকার পর তিনটি গোলই হয়েছে দ্বিতীয়ার্ধে। ৬৯ মিনিটে যার শুরুটা করেন হ্যালান্ড। নেইমারের গোলে ৭৫ মিনিটে সমতা ফিরিয়েছিল পিএসজি। কিন্তু বরুশিয়ার প্রতি আক্রমণে স্থায়ী হয়নি তা। ৭৭ মিনিটে দ্বিতীয় গোলটি করেন হ্যালান্ড। এই গোলের মধ্য দিয়ে তিনি চ্যাম্পিয়নস লিগে দ্বিতীয় সর্বকনিষ্ঠ তারকা হিসেবে করেছেন ১০টি গোল। তার আগে এই কীর্তিটি কিলিয়ান এমবাপ্পের। ফিরতি লেগের ম্যাচ ১১ মার্চ হবে পিএসজির ঘরের মাঠ পার্ক দেস প্রিন্সেসে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন