Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬, ১২ শাবান ১৪৪১ হিজরী

দুয়ারীপাড়ায় উচ্ছেদ অভিযান

গণপূর্ত সচিব ও জাগৃক চেয়ারম্যানকে আদালত অবমাননা রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

আদালত অবমাননার অভিযোগে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব এবং জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। সৈয়দ মারুফ আব্দুল্লাহর এক আবেদনের পরিপ্রেক্ষিতে সম্প্রতি বিচারপতি মামনুন রহমান এবং বিচারপতি খিজির হায়াতের ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। আবেদনকারীর পক্ষে শুনানি করেন সুপ্রিমকোর্ট বারের অ্যাডভোকেট এ কে এম শামসুল হক।

এ বিষয়ে তিনি জানান, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব শহীদুল্লাহ খন্দকার, জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের তৎকালিন চেয়ারম্যান রাশিদুল ইসলাম, একই প্রতিষ্ঠানের প্রধান প্রকৌশলী এস এ এম ফজলুল কবির, মো: নিজামুল হক মজুমদার, নির্বাহী প্রকৌশলী ঢাকা ডিভিশন-১ এর মো: শাহিন মিয়া, মো: নুরুল আমীন, ইয়াকুব হোসেন সিকদার , আব্দুল খালেক এবং গিয়াস উদ্দিন পাঠানকে বিবাদী করা হয়েছে। রুল জারির পরবর্তী চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদেরকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালত অবমাননার আবেদনে বলা হয়, আইন উদ্দিন হায়দার ও ফয়জুন্নেছা ওয়াক্ফ এস্টেটের ওপর বসবাসকারীদের মামলা চলছে। এ মামলার ভিত্তিতে রাজধানীর মিরপুর পল্লবী, দুয়ারীপাড়া আইন উদ্দিন হায়দার ও ফয়জুন্নেছা ওয়াক্ফ এস্টেটের ওপর উচ্চ আদালতের ‘স্থিতি অবস্থা’ (স্ট্যাটাসকো) জারি আছে। এ অবস্থায় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় এবং জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ উচ্ছেদ অভিযান পরিচালনা করছে। বিচারাধীন থাকায় ওই এস্টেটের ওপর জারিকৃত স্থিতি অবস্থা লঙ্ঘন করে এ অভিযান পরিচালনা করা হচ্ছে। এটি সুস্পষ্ট আদালত অবমাননার শামিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উচ্ছেদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ