Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, ১১ শাবান ১৪৪১ হিজরী

‘জুন থেকে ভূমি সেবার সব দফতর এক ছাদের নিচে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, ভূমি সেবা দেয়া সব দফতর ও সংস্থাকে এক ছাদের নিচে আনা হচ্ছে। এক জায়গায় সব সেবা (ওয়ান স্টপ সার্ভিস) দিতে রাজধানীর তেজগাঁও এলাকায় নির্মাণাধীন ভূমি ভবন কমপ্লেক্সের কার্যক্রম শুরু হবে আগামী জুন মাসে। গতকাল বুধবার ভূমি ভবন কমপ্লেক্স নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শনের সময় ভূমিমন্ত্রী এ তথ্য জানান। ভ‚মি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এ সময় মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ভূমি ভবনে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনের ঘোষণা দেন মন্ত্রী।
গণপূর্ত অধিদফতর এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের যৌথ তত্ত্বাবধানে ভ‚মি ভবন কমপ্লেক্স’ নির্মিত হচ্ছে। ভূমি মন্ত্রণালয়ের সব সেবা দেয়া দফতর ও সংস্থা একই ছাদের নিচে ওয়ান স্টপ সার্ভিস’ কার্যক্রম পরিচালনা করলে ভূমি সেবা হচ্ছে ডিজিটাল, বদলে যাচ্ছে দিনকাল’ এ প্রতিপাদ্যে চলমান ডিজিটাল ভূমি সেবা কার্যক্রম আরও বেগবান হবে বলে মনে করেন ভূমিমন্ত্রী। সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০ তলা ভিত্তি বিশিষ্ট প্রায় ১০৬ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন দুটি বেজমেন্টসহ ১৩ তলা ভূমি ভবন কমপ্লেক্সে ৩১ হাজার বর্গ মিটারের বেশি স্থান সংকুলান হবে। এতে ১৫০টি গাড়ি পার্কিংয়ের সুবিধাও থাকবে। এ ভবনে ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতর, ভূমি সংস্কার বোর্ড, ভূমি আপিল বোর্ড ইত্যাদি অফিস ছাড়াও ফুড ক্যাফে, প্রার্থনা স্থান, ব্যাংক ও বুথ ইত্যাদি স্থাপনের পরিকল্পনা রয়েছে।
পরিদর্শনের সময় ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলাম, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. আবদুল হকসহ সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক ও ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রধানরা উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Md. nasir uddin ২০ ফেব্রুয়ারি, ২০২০, ১২:১৩ পিএম says : 0
    welcome
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ