Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬, ০৮ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

চলে গেলেন ‘কাট-কপি-পেস্ট’-এর জনক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২০, ৪:০৭ পিএম

কম্পিউটার চালানো শেখার একেবারে প্রথম ধাপ কাট, কপি, পেস্ট। অসম্ভব প্রয়োজনীয় এই কমান্ডগুলো অফিসে বা বাড়িতে, সব ক্ষেত্রেই কম্পিউটারে কাজ করার সময় ব্যবহৃত হয়। সেই কাট, কপি, পেস্টের জনক, আমেরিকার বিখ্যাত কম্পিউটার বিজ্ঞানী ল্যারি টেসলার চলে গেলেন।

বিল গেটস, স্টিব জবস, ডেনিস রিচির মতো তিনি সাধারণ মানুষের কাছে ততটা পরিচিত না হলেও প্রযুক্তির সঙ্গে জড়িত মানুষের কাছে ল্যারি টেসলার একটি গুরুত্বপূর্ণ নাম। গতকাল বুধবার ৭৪ বছর বয়সে সিলিকন ভ্যালিতে তিনি মারা যান। ১৯৪৫ সালের ২৪ এপ্রিল নিউ ইয়র্কে জন্মগ্রহণ করেন ল্যারি। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সের ডিগ্রি লাভ করেন ১৯৬০-এর দশকে। ল্যারি অ্যাপল, অ্যামাজন, ইয়াহু, জেরক্সের মতো সংস্থায় কাজ করেছেন।

পড়াশোনা শেষ করার পর তথ্যপ্রযুক্তি সংস্থা জেরক্স-এ যোগ দেন। সেখানে কাজ করার সময় ১৯৭০ সাল নাগাদ তিনি এই কাট, কপি, পেস্টের কনসেপ্ট আবিষ্কার করেন। সে সময় তিনি জেরক্স পালো অল্টো রিসার্চ সেন্টারে কাজ করছিলেন। তার হাত দিয়েই তৈরি হয়েছে ফাইন্ড, রিপ্লেসের মতো অতি প্রয়োজনীয় কমান্ড। জেরক্সের পর তথ্যপ্রযুক্তি সংস্থা অ্যাপল-এ যোগ দেন। সেখানে তিনি ১৯৮০ থেকে ১৯৯৭-এর মাঝামাঝি পর্যন্ত কাজ করেন। অ্যাপল নেট-এর ভাইস প্রেসিডেন্ট-এর দায়িত্ব সামলেছেন। এর পর তিনি নিজে একটি সংস্থা গড়ে তোলেন, ‘স্টেজকাস্ট সফটওয়ার’। এই সংস্থা, বাচ্চাদের প্রোগ্রামিং কনসেপ্ট শিখতে সাহায্য করে। পরে অ্যামাজনে যোগ দেন। সেখান থেকে যোগ দেন ইয়াহুতে। মৃত্যুর আগে তিনি সান ফ্রানসিস্কোর বে এরিয়াতে নিজের অফিসে টেকনোলজি সংক্রান্ত কনসালটেন্সির কাজ করেতেন।

তার মৃত্যুতে শোকাহত কম্পিউটার জগতের বিজ্ঞানী ও গবেষকরা। অনেকেই স্মৃতিচারণ করেছেন তাকে নিয়ে। সূত্র: সিনেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন