Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬, ১২ শাবান ১৪৪১ হিজরী

ইরানের সঙ্গে আলোচনায় প্রস্তুত যুক্তরাষ্ট্র -পম্পেও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৪৫ পিএম

ইরানের সঙ্গে যে কোনো সময় আলোচনার জন্য প্রস্তুত যুক্তরাষ্ট্র। গতকাল বুধবার বিকালে সউদী আরব সফরে যাওয়ার আগে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবার বিমানবন্দরে তিনি সাংবাদিকদের এ কথা জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ইয়েনি শাফাক

পম্পেও বলেছেন, তেহরানের সঙ্গে আলোচনা করতে ওয়াশিংটন পুরোপুরি প্রস্তুত। যদিও তাদের মৌলিকভাবে ব্যবহারে পরিবর্তন আনা প্রয়োজন। তিনি আরও বলেন, আলোচনায় বসা হলেও তাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ চাপ প্রয়োগের প্রচারণা অব্যাহত থাকবে। পম্পেওর ভাষায়, আমরা সম্পূর্ণভাবে চাপ প্রয়োগের প্রচারণা চালিয়ে যাচ্ছি। এটি কেবল অর্থনৈতিক চাপের প্রচারণা নয়, বরং এর সঙ্গে সামাজিক ও কূটনৈতিক বিষয়ও জড়িত।

এর আগে ২০১৫ সালে ইরানের সঙ্গে স্বাক্ষরিত ছয় জাতির পরমাণু চুক্তি থেকে ২০১৮ সালে নিজেদের বের করে নেয় যুক্তরাষ্ট্র। একই সঙ্গে ওবামা আমলে স্বাক্ষরিত চুক্তিটিকে ‘ক্ষয়িষ্ণু ও পচনশীল’ আখ্যা দিয়ে তেহরানের তেল বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও এর পরপরই এই দু’দেশের মধ্যকার সম্পর্কে এক বৈরিতা দেখা দেয়, যা এখনো অব্যাহত আছে।

ইরানের সঙ্গে চুক্তি স্বাক্ষরকারী সদস্য রাষ্ট্রগুলো হলো- মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন (পি-ফাইভ) ও জার্মানি (ওয়ান)। মূলত সেই চুক্তির ফলে নিজেদের পরমাণু কর্মসূচি থেকে বারংবার সরে আসার ব্যাপারে সম্মত হয়েছিল ইরান। উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এ প্রতিনিধি আগামী শুক্রবার পর্যন্ত সউদী আরবে অবস্থান করবেন। এরপর সেখান থেকে তার ওমান সফরে যাওয়ার কথা রয়েছে। সূত্র: রেডিও ফ্রি ইউরোপ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন