Inqilab Logo

ঢাকা, সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৮ শাওয়াল ১৪৪১ হিজরী

যুক্তরাজ্যে ফিরছেন হ্যারি-মেগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২০, ৭:১৯ পিএম

ব্রিটিশ রাজপরিবার থেকে বিচ্ছিন্ন হওয়ার চূড়ান্ত আনুষ্ঠানিকতা শেষ করতে যুক্তরাজ্যে ফিরছেন প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল। তাদের দু’জনের মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, আগামি ৩১ মার্চ রাজপরিবারে অফিস বন্ধ হবে। তার পর থেকেই শুরু হবে তাদের পৃথক জীবন।

ডিউক ও ডাচেস অব সাসেক্স হ্যারি ও মেগানকে রাজপরিবারের সদস্য হিসেবে শেষবারের মত কিছু রাজকীয় দায়িত্ব পালণ করতে হবে। ফেব্রুয়ারি মাসের শেষের দিকে এবং মার্চে যুক্তরাজ্যে ছয়টি অনুষ্ঠানে অংশ নেয়ার কথা রয়েছে তাদের। এরপর আগামী ৩১ মার্চ আনুষ্ঠানিকভাবে রাজপরিবারের দায়িত্ব ছাড়বেন এই দম্পতি। এরপর থেকে রানীর পক্ষ থেকে হ্যারি-মেগান আর কোনো দায়িত্ব পালন করবেন না। তবে পদত্যাগপত্র জমা দেয়ার পর ১২ মাস সেগুলো পর্যবেক্ষণ করা হবে।

প্রসঙ্গত, চলতি বছরের শুরুর দিকে প্রিন্স হ্যারি ও মেগান ঘোষণা দেন, তারা রাজপরিবারের উপাধি ‘রয়্যাল হাইনেস (এইচআরএইচ)’ উপাধি আর ব্যবহার করবেন না এবং রাজকীয় দায়িত্ব পালনের জন্য সরকারি অর্থও গ্রহণ করবেন না।

আলোচিত এই দম্পতি নিজেদের অলাভজনক প্রতিষ্ঠান দাঁড় করানোর চেষ্টায় আছেন। আফ্রিকার এইচআইভি আক্রান্ত শিশুদের জন্য তহবিল সংগ্রহ-সহ নানা সামাজিক কাজে ‍যুক্ত হওয়ার পরিকল্পনা করছেন দু’জন।

ইতিমধ্যে, হ্যারি এবং মেগান ‘আর্থিকভাবে স্বাধীন’ হওয়ার ইচ্ছায় রাজকীয় পদবি ছেড়ে কানাডায় পাড়ি দিয়েছেন। এক সময় অভিনয় পেশায় থাকা মেগানকে বিয়ের পর পরিবারের সঙ্গে সম্পর্কের অবনতি হয় হ্যারির। গত ৮ ডিসেম্বর হ্যারি এবং মেগান ঘোষণা দেন তারা রাজপরিবারের সামনের সারির দায়িত্ব থেকে অবসর নিতে চান। তারা এই ঘোষণা দিয়েছিলেন রানি বা রাজপরিবারের কোনো সদস্যের সঙ্গে আগাম আলোচনা ছাড়াই। এ জন্য এ ঘটনা তীব্র বিতর্কের সৃষ্টি করে। সূত্র: সিএনএন।

 

সূত্র: ব্রিটিশ রাজপরিবার, হ্যারি-মেগান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ