Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, ১১ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

নির্মলাকে পদত্যাগের আহ্বান চিদাম্বরমের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২০, ৮:৫১ পিএম

ভারতের সাবেক অর্থমন্ত্রী এবং বিরোধী দল কংগ্রেসের প্রবীণ নেতা পি চিদাম্বরম আবারও ভারতের অর্থনীতির বেহাল দশা মোকাবেলায় ব্যর্থ হওয়ায় কেন্দ্রীয় সরকারের সমালোচনা করেছেন। এ জন্য বর্তমান অর্থমন্ত্রী নির্মলা সিতারমনের প্রতি পদত্যাগের আহ্বান জানিয়েছেন তিনি।

বুধবার পরিকল্পনা কমিশনের সাবেক ডেপুটি চেয়ারম্যান মন্টেক সিং আহলুওয়ালিয়ার নতুন বই ‘ব্যাকস্টেজ’ এর উদ্বোধনী অনুষ্ঠানে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন চিদাম্বরম। এ সময় অর্থনৈতিক মন্দা সংক্রান্ত বেশ কয়েকটি ইস্যু নিয়ে সরকারের কড়া সমালোচনা করেন তিনি। ভারতের অর্থনীতি যে সংকটের মধ্যে আছে তা স্বীকার না করায় তিনি অর্থমন্ত্রী এবং নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ সরকারকে আক্রমণ করেন। চিদাম্বরম বলেন, ‘সরকারকে প্রথমে স্বীকার করতে হবে যে, অর্থনীতি পুনরুদ্ধারের জন্য কোনও পদক্ষেপ নেয়া হচ্ছে না।’ তিনি আরও বলেন, ‘এখনও ভারতের অর্থনীতি উদ্ধার করা সম্ভব, তবে তার জন্য যোগ্য লোকের প্রয়োজন।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং। তিনিও অর্থনৈতিক সংকট নিয়ে কেন্দ্রীয় সরকারের সমালোচনা করেন। তিনি বলেন, ‘দেশের আর্থিক মন্দা বুঝতে পারছে না কেন্দ্র, ফলে তা সংশোধন করা অসম্ভব।’ তার দাবি, বর্তমান আইন প্রণেতারা ‘মন্দা’র অস্তিত্বই স্বীকার করছেন না। এর ফলে বিপদ হল, যদি সমস্যা স্বীকার না করা যায়, সংশোধনের জন্য সঠিক পদক্ষেপ নেয়া যায় না। কী করলে এর বিহিত হয়, তা নিয়ে আলোচনাও হয় না। ফলে জবাবও উঠে আসে না। মনমোহন মনে করেন, দেশের অর্থনীতি নিয়ে আরও আলোচনা হওয়া উচিত। যদি আলোচনা না হয় তবে সেটা কখনই কল্যাণকর নয় বলে জানিয়েছেন তিনি। এর আগে ভারতের রিজার্ভ ব্যাংকের সাবেক গভর্নর ওয়াইভি রেড্ডিও অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি কমার জন্য তিনটি সম্ভাব্য কারণ উল্লেখ করেছিলেন। সূত্র: ইন্ডিয়া টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন