Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬, ১২ শাবান ১৪৪১ হিজরী

একটি হাদিসই বদলে দিতে পারে আপনার জীবন

মোহাম্মদ আবদুল অদুদ | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২০, ৯:৪৭ পিএম

একটি হাদিস, শুধুমাত্র একটি হাদিসই বদলে দিতে পারে আপনার জীবন। আমরা যদি এ হাদিসটি জীবনে বাস্তবায়ন করতে পারি, তবে জীবন সর্বাঙ্গীণ সুন্দর ও চমৎকার হয়েও উঠবে। হাদিসটি মেনে চলতে পারলে, জীবনের কোনো দুশ্চিন্তাই আমাদের ওপর প্রভাব ফেলতে পারবে না।
হাদিসটি শুনবেন?এটি হলো- হজরত আবদুল্লাহ ইবনে আমর (রা.) থেকে বর্ণিত, রাসূল (সা.) বলেছেন, ‘যদি তোমরা চারটি গুণ অর্জন করতে পারো, তবে দুনিয়ার হারানো বস্তু নিয়ে তোমাদের দুশ্চিন্তা করার কোনো কারণ নেই। (৪টি গুণ হলো) আস্থা, সত্য কথা, উত্তম চরিত্র এবং খাবারে সংযম।’ (মুসনাদে আহমদ)।

১. আস্থা অটুট রাখতে হবে : রাসূল (সা.) আমাদের ওপর মানুষের আস্থাকে বজায় রাখতে নির্দেশ দিয়েছেন। অর্থাৎ, অন্য মানুষ যাতে কোনো কাজে আমাদের ওপর আস্থা, ভরসা এবং বিশ্বাস রাখতে পারে, এজন্য এমন কোনো কাজ করা যাবে না, যাতে করে মানুষের এ আস্থা ভেঙে যায়। নিজের সামান্য লাভের জন্য কারো সাথে প্রতারণা করা, কাউকে ঠকানো উচিত হবে না।
২. বলতে হবে সত্য কথা : রাসূল (সা.) বলেছেন, একজন মুসলিম যে কোনো গুনাহ করলেও, সে কখনো মিথ্যা বলতে পারে না এবং কখনই প্রতারণা করতে পারে না। সুতরাং, আল্লাহর বান্দা হিসেবে আমাদের কখনই মিথ্যা বলা উচিত নয়।
৩. হতে হবে উত্তম চরিত্রের অধিকারী : একজন উত্তম মুসলিম এবং আল্লাহর উত্তম একজন বান্দার মৌলিক বৈশিষ্ট্য হচ্ছে তার উত্তম চরিত্র। লোকমান (আ.) বলেছেন, আমি কখনই নীরবতার জন্য অনুশোচিত হইনি বরং আমি যা বলেছি তার জন্য অনুশোচনা করেছি। সুতরাং, আমাদের সবার কথা ও কাজে চরিত্রের সমন্বয় থাকা প্রয়োজন।
৪. থাকতে হবে খাবারে সংযম : খাবারে সংযম ও পবিত্রতা অবলম্বন মানুষের জীবনকে সুন্দর করে। এর মাধ্যমে আমাদের জীবন বরকতপূর্ণ হতে পারে। অতিরিক্ত আহার ও খাবারে অসংযম আমাদের শরীরে বিভিন্ন রোগের সৃষ্টি করতে পারে। অন্য এক হাদিসে এসেছে, যে ব্যক্তি নিজের পরিবারের জন্য হালাল উপায়ে উপার্জন করে এবং এ জন্য তার হাতে ফোসকা পড়ে যায়, তখন তার জন্য জাহান্নামের আগুন নিষিদ্ধ হয়ে যাবে।
সুতরাং আসুন এ হাদিসটি অনুসরণ করে বদলে দিই আমাদের জীবন, পরিবার ও সমাজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৭ এপ্রিল, ২০২০
৩০ মার্চ, ২০২০
২৭ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন