Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

তমদ্দুন মজলিসের সংবর্ধনা সভায় বক্তারা আবদুল গফুর উজ্জ্বল নক্ষত্র

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৬ এএম

প্রখ্যাত ভাষাসৈনিক ও প্রবীণ সাংবাদিক অধ্যাপক মোহাম্মদ আবদুল গফুরের ৯১তম জন্মদিন উপলক্ষে গতকাল সংবর্ধনা এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। তমদ্দুন মজলিস ও নজরুল একাডেমীর যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় দেশবরেণ্য ব্যাক্তিত্বরা বলেছেন, অধ্যাপক মোহাম্মদ আবদুল গফুর মাতৃভাষা বাংলার জন্য সংগাম করেছেন। তিনি ১৯৪৮ থেকে ১৯৫৬ সাল পর্যন্ত তমদ্দুন মজলিস থেকে প্রকাশিত ‘সাপ্তাহিক সৈনিক’ এর সহকারী সম্পাদক ও পরে সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। ভাষা আন্দোলনে পত্রিকাটি অনন্য ভূমিকা পালন করায় তিনি সরকারের কোপানলে পড়েন। তবুও তিনি আদর্শের প্রশ্নে আপোষ করেননি। তিনি ১৯৫২ সালে সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের একজন সক্রিয় সদস্য হলে সরকার তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে। তিনি ভাষা আন্দোলনের একজন উজ্জ্বল নক্ষত্র। এ সময় অধ্যাপক আবদুল গফুরকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

নজরুল একাডেমীতে তমদ্দুন মজলিসের সভাপতি অধ্যাপক ড. মুহাম্মাদ সিদ্দিকের সভাপতিত্বে সংবর্ধনা ও দোয়া মাহফিলে বক্তৃতা করেন নজরুল একাডেমীর সাধারণ সম্পাদক জনাব মিন্টু রহমান, তমদ্দুন মজলিসের সাধারণ সম্পাদক শাহাবুদ্দীন খান, ফররুখ গবেষণা ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক মুহম্মদ মতিউর রহমান, তমদ্দুন মজলিস ঢাকা মহানগরের সভাপতি মুহম্মদ আবদুল হান্নান, কবি আবদুল মুকীত চৌধুরী, ড. এম আক্তারুজ্জামান, ড. মোহাম্মদ একরামুল ইসলাম, ইতিহাস গবেষক আশরাফুল ইসলাম ও রেজা মতিন প্রমূখ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন তমদ্দুন মজলিস ঢাকা মহভানগরের সম্পাদক এম এইচ সুজন মাহমুদ।

অধ্যাপক আবদুল গফুরের কর্মময় জীবনের চিত্র তুলে ধরে বক্তারা আরো বলেন, এই গুণী ব্যক্তির সংস্পর্শে আসতে পেরে আমরা নিজেদের ধন্য মনে করছি। তাঁর লেখা গ্রন্থগুলো পড়লে লেখকের মন ছুঁয়ে যায়। বাংলার সাহিত্যাকাশে তাঁর লেখনী উজ্জল নক্ষত্রের ন্যায় জ্বলজ্বল করছে।
অনুষ্ঠানে ভাষা আন্দোলনের স্থপতি তমদ্দুন মজলিস, নজরুল একডেমী, ফররুখ গবেষণা ফাউন্ডেশন, শাহেদ আলী- চেমন আরা ট্রাস্ট, সাহিত্য সংস্কৃতি বিকাশ কেন্দ্র ও নজিবর রহমান সাহিত্যরত্ন ফাউন্ডেশন প্রমুখ।

অনুষ্ঠানের শেষে তাঁর দীর্ঘায়ু কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। উল্লেখ্য, ভাষা আন্দোলনের স্থপতি সংগঠন তমদ্দুন মজলিসের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ উপলক্ষে আজ বাংলাদেশ ফটোজার্নালিস্ট এসোসিয়েশনে আলোচনা সভা, মাতৃভাষা পদক প্রদান ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীসহ সকলের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তমদ্দুন মজলিস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ