Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

পাকিস্তানে হচ্ছে না এশিয়া কাপ!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৬ এএম

পাকিস্তানে এশিয়া কাপ হলে খেলতে যাবে না ভারত। নিরাপত্তা অজুহাতে দেশটিতে গিয়ে ম্যাচ খেলা নিয়ে প্রচ্ছন্ন হুমকি দিয়ে রেখেছে টিম ইন্ডিয়া। সেই হুশিয়ারির পর পাল্টা ২০২০ সালে ভারতে এসে টি-টোয়েন্টি বিশ্বকাপ না খেলার কথা জানিয়েছে পাক ব্রিগেড। এবার নিজেদের অবস্থান থেকে সরার ইঙ্গিত দিল পাকিস্তান। আয়োজক হিসেবে সরে যাওয়ার আভাস দিল তারা।

গতপরশু পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান এহসান মানি এশিয়া কাপ আয়োজক হওয়ার স্বত্ব ছাড়ার বিষয়ে ইঙ্গিত দিয়ে রাখলেন। পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ট্রফি উন্মোচন ও উদ্বোধনী অনুষ্ঠানে মানি বলেন, ‘এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) স্টেকহোল্ডারদের (অংশীদার) মধ্যে আলোচনায় সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে চ‚ড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।’

আগামী মার্চে এসিসির বৈঠক রয়েছে। সেখানে পাকিস্তানের বিপক্ষে ভেটো দেবে ভারত বলে আশঙ্কা করা হচ্ছে। ম‚লত সেই সভার পরই এশিয়া কাপের চ‚ড়ান্ত ভেন্যু জানা যাবে বলে ধারণা করা হচ্ছে।

২০০৮ সালে ভারতের মুম্বাই হামলার পর থেকেই দুদেশের সম্পর্ক ধীরে ধীরে তলানিতে ঠেকে। তার জেরে দুই চিরপ্রতিদ্ব›দ্বীর দ্বিপক্ষীয় সিরিজ এখনও বন্ধ। সবশেষ ২০১২ সালে পাকিস্তান সফর করে ভারত। এর মাঝে গতবছর ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর উপত্যকার পুলওয়ামায় হামলা চালায় ‘কথিত’ পাকিস্তানের জঙ্গিরা। এর পর দুই দেশের ক‚টনৈতিক সম্পর্কের আরও অবনতি ঘটে। সেই পরিপ্রেক্ষিতে পাকিস্তানকে কড়া বার্তা দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। বিশ্বের সবচেয়ে প্রভাবশালী বোর্ড জানিয়েছে, পিসিবি এশিয়া কাপ আয়োজন করলে ভারতের কোনো সমস্যা নেই। কিন্তু কোনো অবস্থাতেই ভারতীয় ক্রিকেট দল সেখানে গিয়ে তা খেলবে না। সেই সিদ্ধান্তে এখনও অনড় রয়েছে ভারত। এশিয়া কাপের বর্তমান চ্যাম্পিয়ন তারা। টিম ইন্ডিয়া এবার না খেললে নতুন কোনো দল শিরোপা জিতবে। অক্টোবরে অস্ট্রেলিয়ার মাটিতে বসছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। এর আগমুহ‚র্তে হওয়ায় এ ফরম্যাটে হবে ২০২০ সালের এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়া কাপ

২১ ফেব্রুয়ারি, ২০২০
১১ নভেম্বর, ২০১৮
৮ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন