Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬, ০৮ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

উপজাতিদের ভাষা সংরক্ষণের দাবিতে শেরপুরে মানববন্ধন

শেরপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:২৮ এএম

বিভিন্ন জাতিসত্তার ভাষা সংরক্ষণ, পাঠ্যপুস্তক প্রণয়ন এবং নিজস্ব ভাষার শিক্ষক নিয়োগের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সামাজিক সংগঠন জনউদ্যোগের আয়োজনে গতকাল সকালে চকবাজার কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে ঘন্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে একাত্বতা পোষণ করেন, হিউম্যান রাইটস ডিফেন্ডার্স ফোরাম, পিলাচ, বাংলাদেশ গারো ছাত্র সংগঠন, বর্মন ছাত্র পরিষদ, শেরপুর উপজাতি সমাজ উন্নয়ন সংস্থা, বাংলাদেশ মহিলা পরিষদ, বাংলাদেশ হদি কল্যাণ পরিষদ, বাংলাদেশ হাজং ছাত্র পরিষদ, রেড ক্রিসেন্ট সোসাইটি, নারী রক্তদান সংস্থা, গাংচিল।
মানববন্ধনে বক্তারা বলেন, শেরপুর জেলায় ৬টি উপজাতির বসবাস। তাদের প্রত্যেকের নিজস্ব ভাষা রয়েছে। কিন্তু কালের বিবতর্নে কোন ধরনের বর্ণমালা সংরক্ষিত না হওয়ায় মুখে মুখে প্রচলিত ভাষা আজ বিলুপ্তির পথে। এজন্য দেশে বসবাসকারী সকল উপজাতিদের ভাষার রক্ষার দিকে নজর দিতে হবে। যেসব জনগোষ্ঠির ভাষা প্রচলিত আছে কিন্তু বর্ণমালা নেই, তাদের বর্ণমালা উদ্ধার ও লিপিবদ্ধ করার উদ্যোগ গ্রহণ করতে হবে। সকল উপজাতি জনগোষ্ঠির নিজস্ব ভাষায় পাঠ্যপুস্তক প্রণয়ন করতে হবে। উপজাতি এলাকায় মাতৃভাষার পাঠদানের উপযুক্ত শিক্ষক নিয়োগ করারও দাবি জানান বক্তারা।
পরে একই দাবিতে হিউম্যান রাইটস ডিফেন্ডার’স ফোরামের আয়োজনে উন্মুক্ত সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

১৫ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন