Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমার বৈধ জন্ম সনদ নেই -কলকাতায় অমর্ত্য সেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৫২ এএম

নোবেল বিজয়ী ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেনের কোন বৈধ জন্ম সনদ নেই। গত বুধবার কলকাতায় এশিয়াটিক সোসাইটির বিদ্যাসাগর সভাঘরে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি নিজেই এই তথ্য জানিয়ে বলেন, ‘এমনকি, আমার মা-বাবার তো জন্মসনদই ছিল না।’

পশ্চিমবঙ্গের আদিবাসীদের নিয়ে প্রতীচী ইনস্টিটিউট ও এশিয়াটিক সোসাইটির যৌথ রিপোর্ট প্রকাশ উপলক্ষে আয়োজিত ওই অনুষ্ঠানে দেয়া বক্তব্যে অমর্ত্য সেনে বলেন, ‘ভারতের জাতীয় জননিবন্ধন ব্যবস্থা (এনপিআর) সকলের নাগরিকত্বের অধিকার ক্ষুণœ করবে।’ ভারতে নাগরিকপঞ্জি (এনআরসি) ও সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) পাশাপাশি নতুন করে বিতর্ক সৃষ্টি করেছে জাতীয় জননিবন্ধন ব্যবস্থা (এনপিআর)। এ বিষয়ে অমর্ত্য বলেন, ‘আমি মনে করি, এনপিআর একটি বিভ্রান্তিকর ধারণা। ভারতের সংবিধানে যে গণতন্ত্রের কথা বলা হয়েছে তার সঙ্গে এটি যায় না। সংবিধানে কোনো সম্প্রদায়ের মধ্যে বৈষম্য না করার কথা বলা হয়েছে।’ তিনি এনপিআরকে অমানবিক হিসেবে উল্লেখ করেছেন।

এনপিআর ভারতের আদিবাসীদের নাগরিকত্ব অধিকার ক্ষুণœ করবে কী না এমন প্রশ্নের জবাবে অমর্ত্য সেন বলেন, ‘এটি আদিবাসী ও অ-আদিবাসী সবারই নাগরিকত্ব অধিকার ক্ষুণœ করবে। বিজেপির মেরুকরণ প্রসঙ্গে এই নোবেলজয়ী বলেন, ‘এটা নিয়ে আমরা সবাই চিন্তিত। হিন্দু মুসলমানের মধ্যে ঝগড়া হোক এবং মারামারি হোক এই জিনিসটা আমরা কেউই চাই না। তার সঙ্গে বিজেপি-র রাজনীতির যোগ প্রতিষ্ঠিত হতে পারে। এ কারণে আমার ধারণা যে এই প্রশ্নটা ভালোভাবেই আসবে। কিন্তু সেটা এখনই বিচার করা খুব সহজ নয়।’

দিল্লিতে কেজরিওয়ালের জয়ের মধ্যেও ইতিবাচক ইঙ্গিত দেখতে পাচ্ছেন তিনি। এই প্রসঙ্গে বলেছেন, ‘দিল্লির নির্বাচনে কেজরিওয়ালের দল জিতেছে, তাতে খুশি হওয়ার অনেক কারণ আছে। প্রধানত, ভালো হাসপাতাল, স্কুল চালানো। এগুলো অনেক বড় বিষয়। বিজেপি থেকে সত্যিই হিন্দু-মুসলমানে একটা পার্থক্য করা হয় এবং মুসলমানদের কিছু কিছু অধিকার বাদ দেয়া হয়। সেরকম কিছু কিন্তু কেজরিওয়াল করেননি। কেন্দ্রে মোদির জয়ের নেপথ্যে যুদ্ধ ও টাকা ছিল। রাজ্যের ভোটে তা কাজে আসছে না।’ সূত্র : এনডিটিভি।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জন্ম সনদ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ