Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬, ০৭ শাবান ১৪৪১ হিজরী

ইরানের সংসদ নির্বাচন আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২০, ১০:৪৯ এএম

ইসলামী প্রজাতন্ত্র ইরানে আজ সংসদ নির্বাচন। এ লক্ষ্যে সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে রাত পর্যন্ত চলবে। ইরানের বেশিরভাগ ভোটার সাধারণত বিকেলের দিকে ভোটকেন্দ্রে যান। এ কারণে অতীতে রাত ১২টা পর্যন্ত ভোটগ্রহণের রেকর্ড রয়েছে এখানে। তবে ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুর রেজা রাহমানি ফাজলি ভোটারদেরকে সকালেই ভোট দিতে আসতে অনুরোধ করেছেন।

এবারের সংসদ নির্বাচনে ২৯০ আসনে প্রার্থী হয়েছেন সাত হাজার ১৫৭ জন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্বাচন বিষয়ক হেডকোয়ার্টার্সের প্রধান জামাল উর্ফ বলেছেন, সারা দেশে ৫৪ হাজার কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। এবারে ভোট দিতে পারবেন পাঁচ কোটি ৭৯ লাখ ১৮ হাজার ইরানি নাগরিক। এর মধ্যে নতুন ভোটার ২৯ লাখ ৩১ হাজার।

ইরানের নির্বাচনী আইন অনুযায়ী আগামীকাল যাদের বয়স ১৮ বছর পূর্ণ হবে তারাও জাতীয় পরিচয়পত্র দেখিয়ে ভোট দিতে পারবেন। নির্বাচনী কেন্দ্রে উপস্থিত কর্মকর্তারা জাতীয় পরিচয়পত্রে লেখা জন্ম তারিখ যাচাই-বাছাইয়ের পর তাদেরকে ভোট দিতে দেবেন। ইরানে প্রার্থীর জন্য প্রতীক বরাদ্দ করা হয় না। এ কারণে ভোটার ব্যালট পেপারে তার পছন্দের প্রার্থীদের নাম লিখে দেন।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন