Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬, ০৭ শাবান ১৪৪১ হিজরী

ইরানে ভোটগ্রহণ চলছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২০, ১:৫২ পিএম

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সংসদ নির্বাচনের ভোটগ্রহণ চলছে। স্থানীয় সময় আজ (শুক্রবার) সকাল আটটায় নির্বাচনী কেন্দ্রগুলোতে ভোটগ্রহণ শুরু হয়। বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে শেয়ার করা ছবিতে দেখা যায়- ইরানের জনগণ লম্বা লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছেন।

জাতীয় সংসদ নির্বাচনের কার্যক্রম আরো আগে শুরু হলেও গত ১৩ ফেব্রুয়ারি থেকে আনুষ্ঠানিকভাবে প্রার্থীরা তাদের প্রচারণা শুরু করেন এবং ২০ ফেব্রুয়ারি সকালে সে প্রচারণা শেষ হয়েছে। প্রার্থীরা আনুষ্ঠানিক নির্বাচনী প্রচারণা এবং জনসমর্থন আদায়ের জন্য আট দিন সময় পেয়েছেন। ইরানের নির্বাচনী আইন অনুযায়ী ভোট গ্রহণ শুরুর ২৪ ঘণ্টা আগে সব ধরনের প্রচারণা বন্ধ করতে হয়।

এবারের নির্বাচনে মোট সাত হাজার প্রার্থী ২৯০টি সংসদীয় আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিজয়ী প্রার্থীকে প্রদত্ত ভোটের অন্তত শতকরা ২০ ভাগ ভোট পেতে হবে এবং তারা চার বছরের জন্য সংসদ সদস্য হিসেবে কাজ করবেন।

এবারের নির্বাচনে পাঁচ কোটি ৭৯ লাখ ১৮ বৈধ ভোটার রয়েছেন। এসব ভোটারের ভোট দেয়ার জন্য সারাদেশে মোট ৫৫ হাজার নির্বাচনী কেন্দ্র খোলা হয়েছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন