Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬, ০৭ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

ভাষা দিবসে মানবতার জয়গানে অনুপম রায়

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২০, ২:১৪ পিএম

“যদি ওরা তোমায় চিন্তে চেয়ে প্রশ্ন করে… বল তুমি কে? হাসি মুখে জবাব‌ দিও- ভাই সবার উপরে মানুষ সত্য, তাহার ওপরে নাই…” বর্তমান পরিস্থিতিতে যেখানে ধর্মীয় মেরুকরণের রাজনীতি চলছে, সেখানে মানবতার জয়গান গাইলেন অনুপম রায়।

“নিজের পরিচয় নিজের ভাষায় খুঁজে নাও” ভাষা দিবসের আগের দিন গানের মধ্য দিয়ে এমনভাবেই একতা, সংহতির কথা বললেন।

ধর্মান্ধতার গণ্ডিতে বেঁধে যখন মানুষে মানুষে বিভেদের সৃষ্টি করা হচ্ছে, তখন ধর্মীয় ধ্বজ্জাধারীদের ‘বিভাজন নীতি’কে নিজের ‘পরিচয়’-এর মধ্য দিয়েই চ্যালেঞ্জ ছুঁড়লেন অনুপম। গানের প্রতিটা শব্দের মধ্য দিয়েই প্রতিবাদে শামিল হলেন- “যদি ওরা হিংসা বেঁচে খায়, উগ্রবাদের বিষ ঢালতে চায়/ যুক্তিবাদের তর্কে জিতে যাও/ ধর্মের শিকলে মানুষকে বেঁধো না/ ঘৃণার পতাকা উড়তে দিও না।” ধর্ম দিয়ে নয়, বরং মানুষের কাজই হোক মানুষের পরিচয়। হতে পারে সে পুলিশ-উকিল, শিক্ষক-চিকিৎসক কিংবা শিল্পী। তার কাজই হোক তার পরিচয়। মানবতার ধর্মই শ্রেষ্ঠ ধর্ম, গানের ছত্রে ছত্রে তা বুঝিয়ে দিলেন অনুপম। গানের নাম ‘পরিচয়’।

মনুষ্যত্বই হোক পরম ধর্ম। মানবতাই হোক আসল পরিচয়। হিন্দু-মুসলিম কিংবা কোনও কাঁটাতার নয়, দুনিয়াজুড়ে শ্রেষ্ঠ হোক শুধু একটাই পরিচয় যে আমরা মানুষ। বর্তমান পরিস্থিতিতে যখন নাগরিকত্ব নিয়ে প্রশ্ন উঠছে, ভিটে-মাটি নিয়ে সংশয় নাগরিকদের মনে, দীর্ঘকাল এই মাটিতে বাস করার পর প্রশ্ন উঠেছে, ‘তোমার পরিচয় কি?’ সেই পরিস্থিতিতে দাঁড়িয়েই মানবতার গান বাঁধলেন গায়ক।
গানটি অনুপম লিখেছিলেন ২০০৮ সালে। কিন্তু সমাজের বর্তমান প্রেক্ষাপট তাঁকে এই গানটি ফেরাতে বাধ্য করেছে। ধর্মের বেড়াজালে আটকে যেখানে মানবধর্মই সন্দিহান, সেই ধর্মীয় মেরুকরণের রাজনীতিও ভাবিয়ে তুলেছে গায়ক অনুপম রায়ের মতো শিল্পীকেও। সেই ভাবনা থেকেই এল অনুপমের ‘পরিচয়’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন