Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬, ১২ শাবান ১৪৪১ হিজরী

মোদি বলেছেন এক কোটি মানুষ আমাকে অভ্যর্থনা জানাবে -ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২০, ৬:২৬ পিএম

তাকে স্বাগত জানানোর জন্য এক কোটি মানুষ হাজির থাকবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাকে এমনটাই জানিয়েছেন বলে শুক্রবার দাবি করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী ২৪ ফেব্রুয়ারি ভারত সফরে আসছেন ট্রাম্প। নয়াদিল্লির পর তিনি যাবেন গুজরাতে। সেখানে আমদাবাদের মোতেরা স্টেডিয়ামে একটি জনসভায় মোদির সঙ্গে একমঞ্চে ভাষণ দেয়ার কথা রয়েছে তার।

শুক্রবার যুক্তরাষ্ট্রে ভোটের প্রচারে গিয়ে ভারত সফর প্রসঙ্গে ট্রাম্প বলেন, ‘শুনেছি এক কোটি মানুষের জমায়েত হবে। মোদি বলেছেন, ৬০ লাখ থেকে এক কোটি মানুষ মোতেরা স্টেডিয়াম পর্যন্ত আমার যাত্রাপথে হাজির থাকবেন স্বাগত জানানোর জন্য।’ ট্রাম্প আরও বলেন, ‘আমার জনসভায় কয়েক হাজার লোক হয়েছে। অনেকে আবার এই সভায় ঢুকতেও পারেননি। কিন্তু এটা মোটেই স্বস্তির হবে না যদি আমাদের অভ্যর্থনায় এক কোটি ভারতীয় হাজির হন।’

এই লোকসংখ্যা নিয়ে আগেও উদ্বেগ প্রকাশ করেছিলেন ট্রাম্প। ভারত সফরের এই বিষয়টি নিয়ে তিনি যে অস্বস্তি বোধ করছেন, অকপটে সেটাও স্বীকার করেছিলেন। সে সময়েও ট্রাম্প দাবি করেছিলেন, মোদি তাকে বলেছেন ৫০-৭০ লাখ লোক তাদের অভ্যর্থনায় হাজির থাকবেন। এ দিনও সেই প্রসঙ্গ তুললেন তো বটেই, সেই সঙ্গে আরও এক ধাপ এগিয়ে বললেন, মোদি নাকি তাকে বলেছেন এক কোটি মানুষের জমায়েত হবে।

ট্রাম্প ৭০ লাখ থেকে এক কোটি মানুষের জমায়েতের কথা বললেও, আমদাবাদ পুরসভা কিন্তু অন্য কথা বলছে। খুব বেশি হলে ১ লাখ লোক মার্কিন প্রেসিডেন্টকে অভ্যর্থনা জানানোর জন্য হাজির থাকতে পারেন।

২৪ এবং ২৫ ফেব্রুয়ারি এই দু’দিনের সফরে সস্ত্রীক আসছেন ট্রাম্প। আমদাবাদ, আগ্রা এবং নয়াদিল্লিতে যাওয়ার কথা রয়েছে তার। ট্রাম্পের এই সফরে গোটা দেশের নজর থাকবে দ্বিপাক্ষিক বাণিজ্যিক চুক্তির বিষয়ে। যদিও দু’দেশের মধ্যে বাণিজ্য সংক্রান্ত বেশ কিছু বিষয়ে এখনও জটিলতা রয়েছে। তাই এই সফরে সেই জট কাটবে কি না, বা আদৌ চুক্তি হবে কি না সে দিকেই তাকিয়ে ভারত। সূত্র: এনডিটিভি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন