Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, ১১ শাবান ১৪৪১ হিজরী

ট্রাম্পের ভারত সফরে কোন চুক্তি হচ্ছে না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২০, ৯:২৭ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী সপ্তাহে ভারত সফরে যাচ্ছেন। কিন্তু এই সফরে যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে কোন নতুন বাণিজ্য চুক্তি হওয়ার সম্ভাবনা নেই। বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক ব্যবসায়িক গোষ্ঠী ইউএস-ইন্ডিয়া বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট নিশা বিশ্বওয়াল।

নিশা বিশ্বওয়াল বলেন, দুই দেশের মধ্যে বিশাল বাণিজ্য ঘাটতি না কমায় নতুন চুক্তি হওয়ার সম্ভাবনা কম। ভারত যুক্তরাষ্ট্রে বাণিজ্য অগ্রাধিকার পুনরুদ্ধারের চেষ্টা করছে। যুক্তরাষ্ট্রও নির্বাচিত কৃষি পণ্য ও চিকিৎসা সরঞ্জামাদি ভারতে রপ্তানী করতে কনমুক্ত সুবিধা চায়। তিনি বলেন, ‘আমরা এখনও আশাবাদী যে একরকম চুক্তি হতে পারে। তবে উভয় সরকারই ইঙ্গিত দিচ্ছে যে এই মুহুর্তে তেমন সম্ভাবনা খুবই কম।’

এদিকে, বৃহস্পতিবার কলোরাডোয় নির্বাচনি প্রচারের সময় মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে খুব পছন্দ করি। তবে, ব্যবসা-বাণিজ্যের প্রসার নিয়ে আমরা খুব কম কথা বলেছি। ওরা আমাদের রফতানি মূল্য খুব চড়া হারে দেয়। বিশ্বের মধ্যে ভারতই এত চড়া রফতানি মূল্য দেয়।’ ট্রাম্পের এই প্রস্তাবিত ভারত সফরের আগে একটা সম্ভাবনা জেগেছিল ইন্দো-মার্কিন বহু প্রতীক্ষিত বাণিজ্য চুক্তিকে ঘিরে। কিন্তু খোদ মার্কিন প্রেসিডেন্ট সেই সম্ভাবনায় নাকচ করেছেন। তিনি বলেছেন, দুই রাষ্ট্রের মধ্যে সম্ভাবনাময় বাণিজ্য চুক্তি হতে পারে। কিন্তু সেই ব্যাপারে কথা তখনই এগোবে, যদি প্রস্তাব ভালো আসে।

আমেরিকার সঙ্গে বিশ্ব বাণিজ্যের নিরিখে পণ্য ও পরিষেবা খাতে ৩% কর দিয়ে থাকে ভারত। সিএফআর-এর একটা হিসাবে জানা গেছে, আয়তনের বিচারে ইন্দো-মার্কিন বর্তমান বাণিজ্য সদৃশ্য। সাউথ কোরিয়া বা ফ্রান্সের সঙ্গে বাণিজ্য চুক্তি বাবদ ১৬৭ বিলিয়ন ও ১২৯ বিলিয়ন উপার্জন করেছে যুক্তরাষ্ট্র। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ