Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬, ০৫ শাবান ১৪৪১ হিজরী

রোহিঙ্গা গণহত্যার নায়ক জেনারেল অং হ্লাইংয়ের সঙ্গে অস্ট্রেলিয়ান দূতের বৈঠক

তীব্র সমালোচনার মুখে দূত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২০, ৯:৪৭ পিএম

মিয়ানমার সেনাবাহিনীকে গণহত্যার অভিযোগে দোষী সাব্যস্ত করেছে আন্তর্জাতিক বিচার আদালত। সিনিয়র জেনারেল হ্লাইং মিয়ানমার সামরিক বাহিনীর সুপ্রিম কমান্ডার। তার সাথে অস্ট্রেলিয়ান অ্যাম্বাসেডর আন্দেরা ফকনার গত ২৯ জানুয়ারি দেখা করেন। সেনাপ্রধান অস্ট্রেলিয় দূতকে বলেছেন, তিনি তার সৈনিকদের অস্ট্রেলিয়ায় প্রশিক্ষণ প্রদান করাতে চায়।- দ্য গার্ডিয়ান
হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, অস্ট্রেলিয়ান দূত গণহত্যার অভিযোগে অভিযুক্ত একটি সেনাবাহিনীর প্রধানের সঙ্গে দেখা করে গণহত্যাকে একরকম বৈধতা প্রদান করেছে।
জেনারেল হ্লাইংকে মিয়ানমারের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি বিবেচনা করা হয়। তার অফিস জানিয়েছে, অস্ট্রেলিয়ার সঙ্গে কিভাবে আরও সম্পর্কোন্নয়ন করা যায় সে বিষয়ে দূতের সঙ্গে আলাপ করেছেন তিনি।
এছাড়াও তারা রোহিঙ্গাদের উপর চালানো অভিযানের বৈধতার বিষয়েও আলোচনা করেছেন। জেনারেল হ্লাইং আবারও বলেছেন, তার দেশের নিরাপত্তার স্বার্থে এই অভিযান ছিলো অত্যন্ত জরুরি।
অস্ট্রেলিয়া একমাত্র পশ্চিমা দেশ, যারা মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে সামরিক সম্পর্ক রেখেছে। প্রতিবছর তারা দেশটিকে প্রশিক্ষণ বাবদ ৪ লাখ ডলারের সহায়তা প্রদান করে।

 



 

Show all comments
  • jack ali ২২ ফেব্রুয়ারি, ২০২০, ১১:৫৬ এএম says : 0
    Australian Barbarian wiped out 4 million Aboriginal... definitely Barbarian are friends of each other''' for decades long Roynga muslims are getting killed/raped/pushed them in Bangladesh... nobody help to go back to their country including so called muslim country around the world...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ