Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

শহীদ মিনারের ঢল মেলায়

অমর একুশে বইমেলা

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

১৯৫২ সালে ভাষার অধিকারের জন্য বুকের রক্ত ঢেলে দেয়া বাঙালি জাতির শোকের দিন ফেব্রুয়ারির ২১ তারিখ। এই দিনটাতে ভাষা শহিদদের শ্রদ্ধা জানানো হয়। তাই এদিন জাতীয় শহিদ মিনারে মানুষের ঢল নামে। ফলে এদিন অল্প দূরত্বের অমর একুশে গ্রন্থমেলায় উল্লেখযোগ্য হারে মানুষের ভিড় বাড়তে দেখা গেছে। শহীদবেদিতে ফুলেল শ্রদ্ধা জানানোর পর সবাই ভিড় করেছেন একুশের চেতনা লালিত বইমেলায়। দুপুর গড়াতেই লাখো বইপ্রেমীদের পদচারণায় মুখর হয়ে উঠেছে অমর একুশে বইমেলা।
একুশে ফেব্রুয়ারি উপলক্ষে গতকাল বইমেলার দরজা খুলেছে সকাল সাড়ে সাতটায়। আটটায় শুরু হয় বইমেলার মূল কার্যক্রম। সকালে অনেকটা নীরব থাকলেও দুপুর গড়াতেই দেখা মেলে কাঙিক্ষত বইপ্রেমীর। এদিন বইপ্রেমীর সাজ-পোশাকে ছিলো শোকের আবহ। বেলা বাড়ার সাথে সাথে এদিন মেলায় বিক্রির ধুম পড়ে যায়। স্টলে স্টলে দেখা যায় বিক্রয়কর্মীদের মুখে হাসি। বইমেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমিতে চলমান বইমেলার অদূরে শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়ে অনেকেই মেলায় প্রবেশ করছেন। সময় গড়াচ্ছে, আর অল্প অল্প করে মেলায় মানুষের সমাগমও বাড়ছে।
রাজধানীর উত্তর বাড্ডা থেকে আগত হেলাল উদ্দিন বলেন, মেলায় আসার ইচ্ছে থাকলেও ব্যস্ততার কারেণ আসা হয়নি। আজকে শহীদদের স্রদ্ধা জানাতে এসে বইমেলায়ও আসলাম। এবারের আয়োজন অনেক সুন্দর ও গোছালো বলে মনে হয়েছে। স্ত্রী ও ছোট মেয়ে ফারিয়াকে নিয়ে মেলায় আসা শাহাদাত হোসেন বলেন, এরআগে দু’দিন এসেছি। আজ পরিবার নিয়ে আসলাম। মেয়ের জন্য কয়েকটা বই কিনেছি।
বিক্রয়কর্মীরা বলছেন, যারা প্রকাশনা সংস্থার সঙ্গে জড়িত, তাদের কাছে একুশে ফেব্রুয়ারির দিনটা বিশেষ মাহাত্ম বহন করে। আজকের দিনেই মাতৃভাষার জন্য জীবন দিয়েছেন অনেকে। এ দিনকে সামনে রেখেই মেলা শুরু হয়। ধীরে ধীরে মেলায় লোক সমাগমও বেড়েছে জমে উঠেছে বিক্রি। দর্শনার্থীর সংখ্যা যতই বাড়বে,বিক্রিও ততই বাড়বে। বাঙালীর বইমেলা শুধু কেনা-বেচার উপলক্ষ নয়, এ মেলা আমাদের ভাষা আন্দোলনের চেতনা, স্বাধীনতার চেতনার বহিপ্রকাশ। তাই গতকাল মাতৃভাষা দিবস ঘিরে অনেককেই বইয়ের স্টলগুলোতে ভাষা, ভাষা আন্দোলন, ঐতিহ্য-সংস্কৃতি বিষয়ক বই। কিন্তু মানুষের চাহিদা অনুসারে সে রকম মানসম্পন্ন বইয়ের যোগান নেহায়েতই অনেক কম।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বইমেলা

৭ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩
৩ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ