Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএসইতে লেনদেন বেড়েছে ৭৪ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে ৬৭ শতাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ৭৪ দশমিক ১৫ শতাংশ বেড়েছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে। তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে ৫ কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ৪ হাজার ৫২১ কোটি ৭৪ লাখ ৭৪ হাজার ৯৪৪ টাকা। আগের সপ্তাহে ৫ কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ৫৯৬ কোটি ৫০ লাখ ৪৯ হাজার ৯৫৯ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ১ হাজার ৯২৫ কোটি ২৪ লাখ ২৪ হাজার ৯৮৫ টাকা বা ৭৪ দশমিক ১৫ শতাংশ। একই সঙ্গে গড়ে লেনদেন বেড়েছে ৩৮৫ কোটি ৪ লাখ ৮৪ হাজার ৯৯৭ টাকা। গত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৯০৪ কোটি ৩৪ লাখ ৯৪ হাজার ৯৮৯ টাকা, এবং তার আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৫১৯ কোটি ৩০ লাখ ৯ হাজার ৯৯২ টাকা।
গেলো সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে ইতিবাচক প্রভাব পড়েছে। এতে বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮৭ দশমিক ৪ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ৩ হাজার ৯৩৫ কোটি ৭০ লাখ ৫২ হাজার ৯৪৪ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ২ হাজার ২০৯ কোটি ৪ লাখ ৫৩ হাজার ৯৫৯ টাকার। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল ১০ দশমিক ৭৩ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ৪৮৫ কোটি ৫ লাখ ৫৩ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ২৭২ কোটি ৬৬ লাখ ২৫ হাজার টাকা।
সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহন ছিল ১ দশমিক ৬২ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ৭৩ কোটি ১০ লাখ ৭৩ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৯৮ কোটি ৫৭ লাখ ৮৮ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল দশমিক ৬২ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২৭ কোটি ৮৭ লাখ ৯৬ হাজার টাকা। আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ১৬ কোটি ২১ লাখ ৮৩ হাজার টাকা।
এদিকে, গত সপ্তাহে ৬৭ শতাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। আলোচ্য সময়ে ৩৬০ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২৪২টি, কমেছে ৯১টি, অপরিবর্তিত রয়েছে ২৫টি এবং লেনদেন হয়নি ২ টি কোম্পানির শেয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসই

৮ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ