Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

মাথা নত না করার শিক্ষা দেয় একুশ ধর্ম সচিব মো. নূরুল ইসলাম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

ধর্ম সচিব মো. নূরুল ইসলাম বলেছেন, কোন চাপের কাছে মাথা নত না করার শিক্ষা দেয় একুশ। মায়ের ওপর যেমন সন্তানের অধিকার তেমনি মাতৃভাষায় কথা বলাও মানুষের অধিকার। যারা আমাদের মাতৃভাষা কেড়ে নিতে চেয়েছিল, আজ উন্নয়নের সকল সূচকে তারা আমাদের থেকে পিছিয়ে রয়েছে। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে গতকাল শুক্রবার সকালে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ সাহানে আয়োজিত মাতৃভাষার গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
সভাপতির বক্তব্যে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু ইসলাম প্রচার প্রসারের লক্ষ্যে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। আমরা যদি সমাজ থেকে ধর্মান্ধতা ও সাম্প্রদায়িকতা দূর করতে পারি তাহলে বঙ্গবন্ধুর উদ্যোগ সার্থক হবে।
সভায় অন্যান্যের মধ্যে ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নূরুল ইসলাম এবং মসজিদ ও মার্কেট বিভাগের পরিচালক মুহাম্মদ মহীউদ্দিন মজুমদার বক্তৃতা করেন। দ্বীনী দাওয়াত ও সংস্কৃতি বিভাগের পরিচালক আনিছুর রহমান সরকার অনুষ্ঠান সঞ্চালনা করেন। এর আগে ভাষা শহীদদের রূহের মাগফিরাত কামনা করে সকালে আজিমপুর কবরস্থানে এবং সকাল ১১টায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে কুরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। মোনাজাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের শহীদদের রূহের মাগফিরাত কামনা করা হয়। ভাষা শহীদদের রূহের মাগফিরাত কামনা করা হয়। মহান মুক্তিযুদ্ধে শহীদদের রূহের মাগফিরাত কামনা করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ূ কামনা করা হয়। বাংলাদেশের শান্তি সমৃদ্ধি ও উন্নতির জন্য মহান আল্লাহর নিকট প্রার্থনা করা হয়।
এছাড়া জুমার নামাজের পর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ভাষা শহীদদের রূহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা এহসানুল হক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাতৃভাষা

২০ ফেব্রুয়ারি, ২০২১
২১ ফেব্রুয়ারি, ২০২১
১২ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ