Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬, ১২ শাবান ১৪৪১ হিজরী

ব্রাজিলে ‘তরুণ’ পেলে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

আগামী অক্টোবরে ৮০-তে পা দিতে যাচ্ছেন কিংবদন্তি পেলে। শারীরিক অবস্থাও ভালো যাচ্ছে না খুব একটা। ব্রাজিল ফুটবলের নামের সঙ্গেই জড়িয়ে আছেন যিনি তাকে আজীবন বাঁচিয়ে রাখার ক্ষুদ্র এক প্রয়াস চালাল দেশটির ফুটবল কনফেডারেশন।
১৯৭০ সালে মেক্সিকোয় প্রথম দল হিসেবে তৃতীয়বারের মত বিশ্বসেরা হয়ে জুলে রিমে ট্রফি চিরদিনের জন্য নিজেদের করে নেয় ব্রাজিল। চার বছর পর বিশ্বকাপের জন্য তৈরি করা হয় নতুন ট্রফি। পেলের নেতৃত্বে ব্রাজিলের ওই দলকে অনেকেই সর্বকালের সেরা ফুটবল দল হিসেবে দাবি করেন। দেশের তৃতীয় বিশ্বকাপ শিরোপা জয়ের ৫০ বছর পূর্তি উদযাপনে বিভিন্ন কর্মস‚চির অংশ হিসেবে এই উদ্যোগ নিয়েছে সিবিএফ। তারই অংশ হিসেবে সংস্থাটির কার্যালয়ে পেলের একটি ভাষ্কর্য উন্মোচন করা হয়েছে। গতপরশু জমকালো এক আয়োজনে এটি উন্মোচন করা হয়।
কিছুদিন আগে তার ছেলে এদিনিয়ো সংবাদমাধ্যমে জানিয়েছিলেন, ঠিকমতো চলাফেরা করতে না পারায় বাড়ি থেকে বের হয়ে জনসম্মুখে আসতে রাজি নন ইতিহাসের একমাত্র খেলোয়াড় হিসেবে তিনবার বিশ্বকাপ জয়ী এই ফুটবলার। শারীরিক সীমাবদ্ধতার জন্য অনুষ্ঠানে হাজির না থাকলেও ভাষ্কর্যটি নিখুঁত হয়েছে বলে মত দিয়েছেন পেলে। ৭০’ এর বিশ্বজয়ী দলের সদস্য জাইরজিনিয়ো, ক্লোদোয়ালদো, ব্রিতোর সঙ্গে ব্রাজিল জাতীয় দলের বর্তমান কোচ তিতেও উপস্থিত ছিলেন অনুষ্ঠানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রাজিল

১২ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন