Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬, ১২ শাবান ১৪৪১ হিজরী

সাকিব-মুশফিক-তামিমদের ভাষা শহীদ স্মরণ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

গতকাল ছিল মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এইদিনে মায়ের ভাষার সম্মান রক্ষা ও রাষ্ট্রভাষা বাংলা করার দাবিতে তৎকালীন পাকিস্তানি শাসকগোষ্ঠীর ১৪৪ ধারা তথা রক্তচক্ষুকে উপেক্ষা করে বুলেটের সামনে বুক চিতিয়ে প্রাণ দিয়েছেন সালাম-বরকত-রফিক-জব্বার-শফিউররা। জাতি আজও সেই অমর শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করছে। ব্যতিক্রম নয় বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররাও। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাষা আন্দোলনের সকল শহীদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন সাকিব আল হাসান-মুশফিকুর রহিম-তামিম ইকবালরা।
বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব লিখেছেন, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি প্রত্যেক জীবিত ও শহীদ ভাষাসৈনিকদের। তাদের জন্যই আজ মনের ভাব প্রকাশ করতে পারছি মায়ের ভাষায়। মায়ের ভাষা আর ভালোবাসায় জড়িয়ে থাকুক বাংলাদেশের প্রত্যেকটি মানুষ।’ বাঙালি হিসেবে গর্বিত উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিক লেখেন, ‘আমি বাংলায় কথা বলি... আমি একজন গর্বিত বাঙালি। মৃত্যুঞ্জয়ী ভাষা শহীদদের প্রতি অতল, অবনত, বিন¤্র শ্রদ্ধা জানাই।’ ওপেনার তামিম তার ফেসবুকে লিখেছেন, ‘সবাইকে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা। শ্রদ্ধাভরে স্মরণ করছি সকল শহীদদের।’ দীর্ঘ দিন পর জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে দিয়ে সাদা পোষাকে ফেরা তাসকিন লিখেছেন, ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রæয়ারি, আমি কি ভুলিতে পারি। সকল ভাষা শহীদের প্রতি বিন¤্র শ্রদ্ধা।’

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন