Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

শ্রদ্ধা ও ভালোবাসায় পালিত মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম


মায়ের ভাষার মর্যদা রক্ষার দাবিতে জীবন উৎসর্গকারী শহীদদের পরম শ্রদ্ধা ও ভালোবাসায় স্মরণের মধ্যদিয়ে সারাদেশে পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। প্রভাতফেরির মাধ্যমে শহীদ মিনারে জড়ো হন নানা শ্রেণি-পেশার মানুষ ও সংগঠন। এ সময় শ্রদ্ধার ফুল হাতে নিয়ে শোকের আবেশে সাদা-কালো পোশাকে খালি পায়ে তারা এগিয়ে যান শহীদ মিনারের দিকে। আমাদের সংবাদাতাদের তথ্যে প্রতিবেদন:
চট্টগ্রাম বুরো জানায় : একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুলিশের পক্ষ থেকে সশস্ত্র অভিবাদন জানানো হয়। পরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন। সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, চসিক নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরী, বিভাগীয় কমিশনার এবিএম আজাদ, সিএমপি কমিশনার মোহাম্মদ মাহাবুবর রহমান, ডিআইজি খন্দকার গোলাম ফারুক, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন ও পুলিশ সুপার এসএম রশিদুল হকও কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
এরপর শহীদ মিনার উন্মুক্ত করে দেওয়া হলে হাজারো মানুষের ঢল নামে। আওয়ামী লীগ, বিএনপি ছাড়াও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের পাশাপাশি শিশু-কিশোর, বৃদ্ধ সবাই ফুল হাতে শ্রদ্ধা আর ভালোবাসা জানাতে আসেন ভাষা শহীদদের। চট্টগ্রাম প্রেসক্লাব ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের নেতৃবৃন্দও শহীদের প্রতি শ্রদ্ধা জানান।
চট্টগ্রাম জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসার প্রিন্সিপাল আল্লামা মুফতি সৈয়্যদ মুহাম্মদ অছিয়র রহমানের সভাপতিত্বে আলোচনা সভা ও দোয়া মাহফিল মাদরাসা মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
বরিশাল ব্যুরো জানায় : বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারে রাতের প্রথম প্রহরে বিভাগ ও জেলা প্রশাসনের তরফ থেকে পুষ্পস্তবক অর্পনের মধ্যে দিয়ে দিবসের সূচনা হয়। বিভাগীয় কমিশনার, পুলিশের রেঞ্জ ডিআইজি, মহানগর পুলিশ কমিশনার, জেলা প্রশাসক ও পুলিশ সুপার রাত ১২টা এক মিনিটে শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পন করেন। এর পরে বরিশাল প্রেসক্লাব ও রিপোর্টার্স ইউনিটি সহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শহীদমিনারে পুস্পস্তবক অর্পন করা হয়।
রাজশাহী ব্যুরো জানান : প্রথম প্রহরে রাজশাহী কলেজ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি বিন¤্র শ্রদ্ধা জানান সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। রাত ১২টা ১টি মিনিটে প্রথমে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন তিনি।
রাজশাহী কলেজের প্রিন্সিপাল প্রফেসর হবিবুর রহমান, নগর আওয়ামী লীগের সহসভাপতি ও মেয়রপতœী শাহীন আক্তার রেনী, সহসভাপতি মুক্তিযোদ্ধা মীর ইকবাল, নওশের আলী, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, যুগ্ম সাধারণ সম্পাদক নাঈমুল হুদা রানাসহ নগর আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
এর পর বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক মেয়র মিজানুর রহমান মিনুর নেতৃত্ব দলের নেতাকর্মীরা শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানায়। এ সময় নগর বিএনপির সভাপতি ও সাবেক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল ও সাধারণ সম্পাদক শফিকুল হক মিলন উপস্থিত ছিলেন।
যশোর ব্যুরো জানান : জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল, প্রেসক্লাব ও সাংবাদিক ইউনিয়ন, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং বিভিন্ন স্কুল ও কলেজে শহীদ বেদীতে পুস্পমাল্য অর্পন করা হয়।
সিলেট ব্যুরো জানায় : সকালে নানান বয়সী ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ফুল, ব্যানার, জাতীয় পতাকা ও ফেস্টুন হাতে খালি পায়ে প্রভাতফেরিতে অংশ নেয়। এছাড়া ভোর থেকেই লোকারণ্য ছিল কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণসহ এর সামনের সড়কটি। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্যে সিলেট শহীদ মিনারে এসে শ্রদ্ধা নিবেদন করেছেন সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ। আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সাবেক সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খানসহ জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
বামনা (বরগুনা) উপজেলা সংবাদদাতা জানান : এ দিবস উপলক্ষে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা, বিতর্ক প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান,রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা,
বাকৃবি সংবাদদাতা জানান : শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের সময় বিশৃঙ্খলা ও বিশ^বিদ্যালয় প্রশাসনের অব্যবস্থাপনার অভিযোগ উঠেছে। সকালে বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের সময় বিশৃঙ্খলার ঘটনা ঘটে।
দৌলতখান( ভোলা) উপজেলা সংবাদদাতা জানান : ভোলার দৌলতখানে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান : পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা জানান বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর অন্যতম সদস্য, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপি।
স্টাফ রির্পোটার, গাইবান্ধা থেকে জানান : শহরের পৌর পার্কের কেন্দ্রীয় শহিদ মিনারে জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি শ্রদ্ধাঞ্জলি নিবেদনের মধ্য শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শুরু হয়।
গোদাগাড়ী (রাজশাহী) উপজেলা সংবাদদাতা জানান : সকাল ৮টায় একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।
ঈশ^রগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান : দিবসটি উপলক্ষ্যে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন উপজেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল , শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সাংস্কৃতিক সংগঠন, প্রেসক্লাব।
ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান: কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে পুস্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মো. জোহর আলী।
কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান : কুড়িগ্রামে কেন্দ্রিয় শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের মানুষ।
স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে জানান : শহীদ সোহরাওয়াদী সরকারি কলেজের শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন করেন জেলা প্রশাসক ড. আশরাফুল আলম, মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর।
মির্জাপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা জানান : টাঙ্গাইলের মির্জাপুরে আন্তার্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে ৩ দিনব্যাপী বঙ্গবন্ধু বইমেলার উদ্বোধন করা হয়েছে।
মংলা সংবাদদাতা জানান: রাত ১২টা ১ মিনিটে স্থাণীয় সংসদ সদস্য বন,পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মস্ত্রনালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার,মুক্তিযোদ্ধাবৃন্ধ,উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু তাহের হাওলাদার ,উপজেলা নির্বাহী অফিসার মোঃ রাহাতসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতা-কর্মীরা শহীদ বেদিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান : বিভিন্ন রাজনৈতিক দল ও অঙ্গ ও সহযোগী সংগঠনসহ শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পন করেন।
নাটোর জেলা সংবাদদাতা জানান : নাটোর শহরের কানাইখালী কেন্দ্রীয় শহীদ মিনারে পু¯পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, জেলা প্রশাসক মোহম্মদ শাহরিয়াজ ও পুলিশ সুপার লিটন কুমার সাহা।
নীলফামারী সংবাদদাতা জানান : সরকারী, বেসরকারী বিভিন্ন সংগঠন, রাজনৈতিক দল,শিক্ষা প্রতিষ্টানসহ বিভিন্ন সংগঠন পুস্পস্তবক অর্পন করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
পাবনা থেকে স্টাফ রিপোর্টার : পাবনা কেন্দ্রীয় শহীদ মিনারে পাবনা সদর আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স, সংরক্ষিত নারী সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি, জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল রহিম লাল, জেলা প্রশাসক কবীর মাহমুদ, পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম(বিপিএম,পিপিএম), পাবনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ, জেলা যুবলীগসহ বিভিন্ন সংগঠন কেন্দ্রীয় শহীদ মিনার বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
রাজবাড়ী জেলা সংবাদদাতা জানান : অমর একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের শ্রদ্ধা রাজবাড়ীর কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন করেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী।
রামগড় (খাগড়াছড়ি) উপজেলা সংবাদদাতা জানান : খাগড়াছড়ি জেলা রামগড়ে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস যথাযথ মর্যাদায় নানা অনুষ্ঠান মালার মধ্যে দিয়ে পালিত হয়েছে।
রাবি সংবাদদাতা জানান : দিবসের প্রথম প্রহরে ভিসি ভবন থেকে একটি র‌্যালি বের হয়ে রাত ১২টা ১ মিনিটে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান : এ দিবস উপলক্ষ্যে নারায়ণগঞ্জের রূপগঞ্জ সাহিত্য পরিষদের কবিতা পাঠের আসর অনুষ্ঠিত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

২২ ফেব্রুয়ারি, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ