Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬, ১২ শাবান ১৪৪১ হিজরী

বাংলা বলবেন না ভিনদেশি উচ্চারণে

আলোচনা সভায় প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

ভিনদেশি উচ্চারণে বাংলা না বলতে নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল শহীদ দিবস ও মাতৃভাষা দিবসের আলোচনা সভায় এই আহ্বান জানান তিনি। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে অনুষ্ঠিত এ সভায় ভাষা নিয়ে গবেষণার জন্য ট্রাস্টফান্ড গঠনেরও ঘোষণা দেন প্রধানমন্ত্রী।
শেখ হাসিনা বলেন, দেশের মাটিতে যারা ইংরেজি উচ্চারণে বাংলা ভাষা ব্যবহার করেন তাদের প্রতি শুধুই করুণা। এই ভাষার জন্য সালাম, রফিক, শফিক জব্বারসহ অনেকে প্রাণ দিয়েছেন। যারা মাতৃভাষা বাদ দিয়ে শিশুদের ইংরেজি শেখান তারা মানসিক দৈন্যতায় ভুগছে।

বক্তব্যের শুরুতেই ভাষাসৈনিকদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশের সংস্কৃতি-কৃষ্টি সবকিছুর সঙ্গেই মাতৃভাষা জড়িত। একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মর্যাদা পাওয়ায় বাংলা ভাষার প্রতি দেশের জনগণের দায়িত্ব বৃদ্ধি পেয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, অন্য ভাষা শেখার প্রয়োজনীয়তা আছে, কিন্তু মাতৃভাষাকে বাদ দিয়ে নয়। বাংলাদেশের মাটিতে থেকে যারা শুদ্ধভাবে বাংলা বলতে পারে না তাদের প্রতি করুণা। বাংলা ভাষাসহ অন্যান্য ভাষার সম্প্রসারণে সরকারের নানামুখী উদ্যোগের কথা জানিয়ে ভাষা নিয়ে গবেষণার জন্য ট্রাস্টফান্ড গঠনেরও ঘোষণা দেন সরকারপ্রধান।

এর আগে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনিস্টিটিউট মিলনায়তনে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয় শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে, ইনিস্টিউটের চার দিনব্যাপী আয়োজনের উদ্বোধনী পর্ব। এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা



 

Show all comments
  • khaled Muhammad Shaifullah ২২ ফেব্রুয়ারি, ২০২০, ১১:৩৯ এএম says : 0
    Thanks for you. To make a beautiful move.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী

২৬ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ