Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪

টিআইবি’র বিরুদ্ধে মামলা হওয়া উচিত -বাণিজ্যমন্ত্রী

প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : উদীয়মান তৈরি পোশাক খাতের ক্ষতির জন্য ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) অসত্য ও ভিত্তিহীন প্রতিবেদন প্রকাশ করেছে। বাস্তবতা ও তাদের প্রকাশিত তথ্যের কোনো মিল নেই।
তাই অসত্য তথ্য দেওয়ার অভিযোগে টিআইবি’র বিরুদ্ধে মামলা হওয়া উচিত বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেশন সিটিতে গতকাল শনিবার বিকেলে গার্মেন্টেক বাংলাদেশ-২০১৬, ইয়ার্ন অ্যান্ড ফেব্রিক্স সোর্সিং ফেয়ার ও গ্যাপেক্সপো-২০১৬ শীর্ষক প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী এ মন্তব্য করেন।
তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশের তৈরি পোশাক শিল্পগুলো এখন মানসম্পন্ন। তৈরি পোশাক শিল্পের ক্রেতাগোষ্ঠী অ্যাকর্ড ও অ্যালায়েন্সের কারখানাগুলো পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেছে। অপ্রতাশিত রানা প্লাজা দুর্ঘটনার পর বাংলাদেশ ইমেজ সঙ্কটে পড়েছিল। সরকার ও তৈরি পোশাক শিল্পের মালিকদের সহযোগিতায় ওই ইমেজ সঙ্কট কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে।
বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের উপর ক্রেতাগোষ্ঠীর হারানো আস্থা ফিরে আসেছিল। ঠিক সেই মুহূর্তে টিআইবি একটি অসত্য প্রতিবেদন প্রকাশ করে তৈরি পোশাক খাতের ভাবমর্যাদা ক্ষুন্ন করার চেষ্টা চালাচ্ছে। বাংলাদেশের প্রতি ক্রেতাগোষ্ঠীর আস্থা যাতে নষ্ট হয়, সে লক্ষ্যে টিআইবি কাজ করে যাচ্ছে। এ জন্য তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া উচিত।
তিনি বলেন, ২০৫০ সালের মধ্যে তৈরি পোশাক খাত ৫০ বিলিয়ন ডলার আয় করবে। এ লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। বর্তমানে গার্মেন্টস খাতে ৮০ ভাগ মহিলা শ্রমিক কাজ করছে। কারখানাগুলোতে মহিলাদের স্বাস্থ্য, শিক্ষা ও শিশু পরিচর্যা কেন্দ্রের ব্যবস্থা রাখা হয়েছে। এ খাতে এতো উন্নয়নের পরেও টিআইবি’র প্রতিবেদন উদ্দেশ্য প্রণোদিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিআইবি’র বিরুদ্ধে মামলা হওয়া উচিত -বাণিজ্যমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ