Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঢাকায় কবিতা পাঠে এসে ভারতীয় কবির মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:৪৪ পিএম | আপডেট : ১২:৪৭ পিএম, ২২ ফেব্রুয়ারি, ২০২০

ঢাকায় কবিতা পাঠের অনুষ্ঠানে যোগ দিতে এসে হৃদরোগে মারা গেছেন ভারতের কবি সত্যব্রত বন্দ্যোপাধ্যায়। তার বয়স হয়েছিল ৬৪ বছর। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শুক্রবার সকালে ঢাকায় এক কবিতা পাঠের অনুষ্ঠানে যোগদানের কথা ছিল তার।

অনুষ্ঠানে যোগ দিতে সকালে প্রস্তুতি নিচ্ছিলেন সত্যব্রত। হঠাৎ হৃদরোগে আক্রান্ত হয়ে হোটেলের বাথরুমে পড়ে যান। কবিকে দ্রুত ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

কবি সত্যব্রত বন্দ্যোপাধ্যায়ের বাড়ি পশ্চিমবঙ্গের হুগলি জেলায়। গত তিন বছর ধরে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসে কবিতা পাঠের আমন্ত্রণ পেয়ে ঢাকায় আসছিলেন তিনি।

সত্যব্রতের ভাই সুব্রত বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, কিছুদিন ধরে হৃদরোগে ভুগছিলেন কবি। শরীর ভালো যাচ্ছিল না। কিন্তু ভাষার টানে, কবিতার টানে নিমন্ত্রণ ফিরিয়ে দেননি। প্রতিবারের মতো এবারও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসে কবিতা পাঠের আমন্ত্রণ পেয়ে ঢাকায় ছুটে গিয়েছিলেন। কিন্তু এবার আর তার কবিতা পাঠ করা হল না।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে কবির লাশ তার বাড়িতে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছে গণমাধ্যম সংবাদ প্রতিদিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ