Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যাতিক্রমী আয়োজনে জন্মদিন পালন করছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৪৯ পিএম

ভিন্ন আয়োজনে পালিত হতে যাচ্ছে সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট সাইমনেতা সোমমারুগার জন্ম দিন। আগামী ১৪ মে ৬০ বছরে পা দেবেন তিনি। রাষ্ট্রপ্রধান হিসেবে তার এবারের জন্মদিনটি মহা ধুমধামে উদ্যাপনের প্রস্তুতি চলছে। তবে অনুষ্ঠানটি সাজানো হয়েছে ব্যতিক্রমী আয়োজনে। খবর স্কাই নিউজের। জন্ম দিনের অনুষ্ঠানে কোনো পদস্থ কর্মকর্তা বা গণ্যমান্য ব্যক্তি নয়, বরং নিমন্ত্রণ জানানো হবে সোমমারুগার সঙ্গে একই দিনে জন্ম নেওয়া সুইস নাগরিকদের। তবে কোথায় সেই অনুষ্ঠানের আয়োজন করা হবে, সেটা গোপন রাখা হয়েছে।

সুইজারল্যান্ডে প্রেসিডেন্ট পদ সাধারণত আলংকারিক। প্রতিবছর পয়লা জানুয়ারিতে নতুন কেউ প্রেসিডেন্ট পদে বসেন। শীর্ষ রাজনৈতিক দলগুলোর নেতাদের মধ্য থেকে প্রেসিডেন্ট নির্বাচিত হন। সোমমারুগা সোশ্যালিস্ট পার্টির সদস্য। এর আগে ২০১৫ সালেও একবার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন তিনি।

সোমমারুগার জন্ম ১৯৬০ সালে। ওই বছর সুইজারল্যান্ডে জন্মগ্রহণ করেন ৯৪ হাজার ৩৭২ জন। সোমমারুগা যেদিন জন্মেছিলেন, সেদিন মোট কতজনের জন্ম হয়েছিল, সেটি জানা যায়নি। ওই বছর দিনে গড়ে জন্ম নিয়েছেন প্রায় ২৫৮ জন। তাই সোমমারুগার জন্মদিনে মোটামুটি ২৫৮ জন দাওয়াত পেতে পারেন। অনুষ্ঠানে যোগ দিতে চাইলে আগ্রহী ব্যক্তিদের নিবন্ধন করতে হবে। প্রেসিডেন্টের ওয়েবসাইটে গিয়ে তাদের পাসপোর্টের কপি জমা দিতে হবে। জন্মতারিখের বিষয়টি নিশ্চিত হতেই এই উদ্যোগ।

অনুষ্ঠানে ভালো সাড়া পাবেন, আশাবাদ ব্যক্ত করে গত বৃহস্পতিবার টুইট করেন সোমমারুগা। সেখানে তিনি বলেন, ‘জন্মদিনের অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আপনারা নিবন্ধন করলে আমি খুবই খুশি হব।’ তবে কোথায় সেই অনুষ্ঠানের আয়োজন করা হবে, সেটা গোপন রেখেছেন তিনি। সুনির্দিষ্ট করে না বললেও রাজধানী বার্নের কোনো এক জায়গায় অনুষ্ঠানটি হবে বলে জানান সুইস প্রেসিডেন্ট।

প্রেসিডেন্টের জন্মদিন উদ্যাপন নিয়ে কেন্দ্রীয় সরকার বলেছে, ২০২০ সালের ১৪ মে যাঁরা ৬০ বছরে পা দেবেন, কেবল তাঁরাই ওই অনুষ্ঠানে যোগ দিতে পারবেন। আবেদনপ্রাপ্তির ভিত্তিতে নির্দিষ্টসংখ্যক মানুষ এ সুযোগ পাবেন। এ জন্য আবেদনপত্রের তথ্য, সরবরাহ করা পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্রের তথ্য যাচাই-বাছাই করা হবে।

ইউরোপের সমৃদ্ধিশালী দেশ সুইজারল্যান্ডে প্রেসিডেন্ট পদ সাধারণত আলংকারিক। প্রতিবছর পয়লা জানুয়ারিতে নতুন কেউ প্রেসিডেন্ট পদে বসেন। প্রেসিডেন্ট নির্বাচন করা হয় শীর্ষ রাজনৈতিক দলগুলোর নেতাদের মধ্যে থেকে। সোমমারুগা সোশ্যালিস্ট পার্টির সদস্য। ২০১৫ সালে আরও একবার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুইজারল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ