Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬, ১৩ শাবান ১৪৪১ হিজরী

তেহরানের মেয়র করোনাভাইরাসে আক্রান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২০, ৫:২৪ পিএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইরানের রাজধানী তেহরানের ডিস্ট্রিক্ট-১৩ এর মেয়র মুর্তুজা রহমানজাদেহে হাসপাতালে ভর্তি হয়েছে। শনিবার (২২ ফেব্রুয়ারি) দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে জানায়, করোনার উপসর্গ নিয়ে শুক্রবার হাসপাতালে ভর্তি হয়েছেন ডিস্ট্রিক্ট ১৩ এর মেয়র মুর্তজা রহমানজাদেহে। তবে এর কিছুক্ষণ পরেই ইরানের সংবাদ সংস্থা ফার্স নিউজ ডিস্ট্রিক্ট ১৩ এর সরকারি মুখপাত্রের বরাতে টুইট করে জানায়, মেয়র করোনায় আক্রান্ত নয়। তিনি এখন সুস্থ রয়েছেন।

ইরানে করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্তের পরিমাণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ১৮ জনকে শনাক্ত করা গেছে। এর মধ্যে শুক্রবারেই ১৩ জনকে শনাক্ত করা হয়। এছাড়া করোনায় দেশটিতে মারা গেছে চারজন। ইরানের প্রতিটি শহরের করোনায় আক্রান্ত পাওয়া গেছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।
এদিকে ইরানের বেশ কয়েকটি শহরে প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। শুক্রবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এমন তথ্য জানিয়েছেন।
পবিত্র শহর কুয়াম থেকে শুরু হওয়া এই মহামারীতে এখন পর্যন্ত দুজন মারা গেছেন। নতুন ১৩ জনের শরীরে এই ভাইরাস ধরা পড়েছে। এ নিয়ে মোট ১৮ ইরানি চীনের উহানউদ্ভূত এই সংক্রমণে আক্রান্ত হয়েছেন।- খবর রয়টার্সের

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা মিনোও মোহরেজ বলেন, চলমান প্রতিবেদনের ওপর ভিত্তি করে বলা যায়, কুয়াম থেকেই ভাইরাসটির বিস্তার ঘটছে। আর লোকজনের ভ্রমণের সঙ্গে তা বেশ কয়েকটি শহরে ছড়িয়েছে। যার মধ্যে তেহরান, বাবোল, আরাক, ইসফাহান ও রাশত রয়েছে।

ইসলামি প্রজাতন্ত্রটির সব শহরেই ভাইরাসটির অস্তিত্বের বিষয়টি অসম্ভব কিছু না বলেও তিনি মন্তব্য করেন। তবে আক্রান্তের অধিকাংশই কুয়াম শহরের। রাজধানী তেহরান থেকে ১২০ কিলোমিটার দূরে এটির অবস্থিত।

নতুন করোনাভাইরাসটিতে কুয়ামে সাত, রাজধানী তেহরানে চার ও গিলান প্রদেশে দুই ইরানি আক্রান্ত হয়েছেন। এক টুইটবার্তায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুশ জাহান এমন তথ্যই দিয়েছেন।

এদিকে কুয়ামে সব ধরনের ধর্মীয় সমাবেশ বাতিলের আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা।
মোহরেজ বলেন, শহরগুলোতে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে; এটা পরিষ্কার। কুয়ামে কাজ করা চীনা শ্রমিকরাই এই বিস্তারের মূল উৎস হতে পারেন। তারা নিয়মিত চীন ভ্রমণ করেন।

কয়েক দফা ধারাবাহিক সংকটের পর পার্লামেন্টারি নির্বাচনকে ইরানি কর্তৃপক্ষের প্রতি জনগণের গণভোট হিসেবে দেখা হচ্ছে। ঠিক ভোটগ্রহণের দিনেই ভাইরাস প্রার্দুভাবের এই খবর এসেছে।

শুক্রবার মাস্ক পরে কর্মকর্তাদের ভোটগ্রহণ করতে দেখা গেছে। করোনাভাইরাস মহামারীর থেকে সুরক্ষামূলক পদক্ষেপ হিসেবে ইরানে ফ্লাইট বাতিল করেছে প্রতিবেশী ইরাক। ইরানে করোনাভাইরাস সংক্রমণকে কষ্টকর বলে আখ্যায়িত করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ