Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

জমে উঠেছে সোনারগাঁও জামদানি মেলা

সোনারগাঁও (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

মসলিন খ্যাত ঐতিহ্যবাহী জামদানি শাড়ির বাজার স¤প্রসারণ ও নতুন প্রজম্মের কাছে দেশীয় জামদানি সম্পর্কে পরিচিতির জন্য বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে ৩ দিনব্যাপী জামদানীর মেলার আয়োজন করা হয়েছে। মেলা উপলক্ষে গত শুক্রবার সরকারি ছুটির দিনে সকাল থেকে জামদানি মেলায় ক্রেতা ও দর্শনার্থীদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে।
জানা যায়, জামদানি শাড়ি বাজার স¤প্রসারণ ও নতুন প্রজন্মের কাছে ঐতিহ্যবাহী জামদানি শাড়ির গুণগতমান ও প্রদর্শনের লক্ষে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন (সোনারগাঁও জাদুঘর) মেলা প্রাঙ্গণে ৩ দিনব্যাপী জামদানি মেলা আয়োজন করা হয়। মেলায় জামদানি শাড়ীর জন্য ২১টি দোকান বরাদ্দ দেয়া হয়। এছাড়াও ইতিহাস-ঐতিহ্যকে তুলে ধরতে একটি জামদানীর প্রদর্শনীর ব্যবস্থা করা হয়। সেখানে সারাদেশ থেকে সংগ্রহ করা বিভিন্ন প্রকার জামদানী শাড়ীর সাথে নকশি কাঁথা প্রদর্শন করা হয়।
জামদানি শাড়ি কিনতে আসা ঢাকার তাঁতীবাজারের গৃহিণী দিপারানী ধর জানান, গত বৃহস্পতিবার পত্রিকায় দেখলাম সোনারগাঁয়ে ৩ দিনব্যাপী জামদানি মেলা শুরু হয়েছে। তাই গত শুক্রবার ছুটির দিন হওয়ায় স্বপরিবার নিয়ে চলে এলাম। এখানে এসে দেখলাম বিভিন্ন রকমের বিভিন্ন ডিজাইনের জামদানি শাড়ি রয়েছে। আমি অনেকগুলো দোকান ঘুরে আমার পছন্দের দুটি শাড়ি কিনেছি।
এ ব্যাপারে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে মেলায় স্টল বরাদ্দ পাওয়া জামদানি শিল্পী আবু তাহের জানান, জামদানি মেলায় বিভিন্ন রকমের জামদানি শাড়ি শোভা পেয়েছে। জাদুঘর কর্তৃপক্ষ প্রথমবারের মতো এ মেলার আয়োজন করায় সোনারগাঁয়ে সকল জামদানি শাড়ি শিল্পী ও কারিগররা এতে অংশগ্রহণ করতে পেরেছে। তাই ক্রেতাদের জন্য বিভিন্ন দামের বিভিন্ন ডিজাইনের দামি কম দামি সকল প্রকার জামদানি এখানে প্রদর্শিত হয়েছে। প্রথমবারের মতো কর্তৃপক্ষ এ মেলার আয়োজন করলেও মেলাতে বিপুলসংখ্যক ক্রেতা ও বিক্রেতার সমাগম ঘটেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জামদানি


আরও
আরও পড়ুন