Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজধানীতে ঈদের জামাত কখন কোথায়

প্রকাশের সময় : ৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব অনলাইন ডেস্ক : আগামীকাল বৃহস্পতিবার সারা বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপিত হবে। প্রতি বছরের মতো এবারও রাজধানী ঢাকায় ঈদুল ফিতরের প্রধান জামাত হবে জাতীয় ঈদগাহ ময়দানে, সকাল সাড়ে ৮টায়। সুপ্রিম কোর্টসংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের জ্যেষ্ঠ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান ইমামতি করবেন বলে ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। প্রেসিডেন্ট আবদুল হামিদ, সুপ্রিমকোর্টের বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদসহ সব শ্রেণি-পেশার মানুষ এ জামাতে অংশ নেবেন।

নারীদের জন্য ঈদগাহে নামাজ পড়ার আলাদা ব্যবস্থা রাখা হবে। এ ছাড়া বিদেশি রাষ্ট্রদূত ও কূটনৈতিকদের ঈদের নামাজের জন্য আলাদা জায়গা সংরক্ষণ করা হবে।

পাশাপাশি বায়তুল মোকাররমে ঈদের দিন সকাল ৭টা থেকে এক ঘণ্টা পর পর মোট পাঁচটি জামাত হবে বলে ইসলামিক ফাউন্ডেশন থেকে জানানো হয়েছে। আবহাওয়া প্রতিকূল হলে সকাল ৯টায় বায়তুল মোকাররমের জামাতই ঈদের প্রধান জামাত হবে।

বিশ্ব জাকের মঞ্জিল ও বনানী দরবার শরিফে সকাল সাড়ে ১০টায় জামাত হবে।

ঈদগাহ ও বায়তুল মোকাররমসহ ঢাকার চার শতাধিক স্থানে ঈদ জামাতের প্রস্তুতি নেয়া হয়েছে এবার। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) আওতায় ৫৭টি ওয়ার্ডের প্রতিটিতে চারটি করে মোট ২২৮টি এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) আওতায় ৩৬টি ওয়ার্ডে পাঁচটি করে মোট ১৮০টি ঈদ জামাত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে সকাল ৮টা ও ৯টায় দুটি জামাত হবে। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ হল গেটসংলগ্ন মাঠে সকাল ৮টায় এবং শহীদুল্লাহ হলের লনে সকাল ৮টায় ঈদের জামাত হবে।

ঈদের দিন সকাল ৮টায় বাংলাদেশ জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় জাতীয় সংসদের প্রধান হুইপ, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীরা ঈদ জামাতে অংশ নেবেন। আরমানিটোলা মাঠে সকাল ৯টায়, লক্ষ্মীবাজারের মিয়া সাহেবের ময়দান খানকা শরিফ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, নীলক্ষেতের বাবুপুরা শাহ্ সাহেব বাড়ি মরিয়ম বিবি শাহি মসজিদে সকাল সাড়ে ৮টায় ও ১০টায় হবে দুটি জামাত। মাতুয়াইল দরবারে মোজাদ্দেদিয়ায় সকাল ৯টা ও সাড়ে ৯টায় হবে দুটি জামাত।

কাজীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদে তিনটি জামাত হবে সাড়ে ৭, সাড়ে ৮ ও সোয়া ৯টায়। মিরপুর ১১ নম্বরের বায়তুল ফালাহ কমপ্লেক্সে সকাল সাড়ে ৭টা ও সাড়ে ৮টায় দুটি জামাত হবে। খিলক্ষেত কুর্মিটোলা উচ্চবিদ্যালয় ও কলেজ ঈদগাহ ময়দানে দুটি জামাত হবে ৮টা ও পৌনে ৯টায়। গুলশান সেন্ট্রাল মসজিদ এবং ঈদগাহ ময়দানে সকাল ৮টায় ও সাড়ে ৯টায় দুটি জামাত হবে। দক্ষিণ মুগদা ব্যাংক কলোনি রসুলবাগ জামে মসজিদে সাড়ে ৭টা ও সাড়ে ৮টায় দুটি জামাত হবে। দক্ষিণ বনশ্রী কেন্দ্রীয় জামে মসজিদে সকাল সাড়ে ৭টা ও সাড়ে ৮টায় দুটি জামাত হবে। মোহাম্মদপুর জামে মসজিদ কমপ্লেক্সে সকাল পৌনে ৮টায় ঈদ জামাত হবে। আর মোহাম্মদপুরের মসজিদ-এ-তৈয়্যেবিয়ায় ৮টা ও ৯টায় হবে দুটি জামাত।

এ ছাড়া পল্লবীর ছয় নম্বর সেকশন কেন্দ্রীয় জামে মসজিদ, এলিফ্যান্ট রোডের এরোপ্লেন মসজিদ, কল্যাণপুর হাউজিং এস্টেট জামে মসজিদ, পল্লীমা সংসদ, নয়াপল্টন জামে মসজিদ, ঢাকা রেলওয়ে স্টেশন প্ল্যাটফর্ম, মগবাজার বিটিসিএল কলোনি জামে মসজিদ, মধ্যবাড্ডা কানু মিয়ার পুকুরপাড় জামে মসজিদ, কারওয়ান বাজারের আম্বর শাহ শাহি জামে মসজিদ, মোহাম্মদপুর কৃষি বাজার তাহেরিয়া জামে মসজিদ ও মোহাম্মদপুর বায়তুল ফালাহ জামে মসজিদ, দারুস সালামের মীরবাড়ি আদি জামে মসজিদ, গেণ্ডারিয়া ধূপখোলা মাঠ, আগারগাঁওয়ের দারুল ইমান জামে মসজিদ, মেরাদিয়া ভূঁইয়াপাড়া বায়তুল ফালাহ জামে মসজিদ, বনশ্রী-মেরাদিয়া আবে জমজম মসজিদ, আবুজর গিফারী কলেজ মাঠে এবং ধানমণ্ডি ঈদগাহ জামে মসজিদে সকাল ৮টায় ঈদ জামাত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ