Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭, ১২ যিলহজ ১৪৪১ হিজরী

প্রেসিডেন্টের ব্যতিক্রমী জন্মদিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট সাইমনেতা সোমমারুগা ৬০ বছরে পা দিচ্ছেন আগামী ১৪ মে। রাষ্ট্রপ্রধান হিসেবে তার এবারের জন্মদিনটি মহা ধুমধামে উদযাপন করার প্রস্তুতি নেয়া হচ্ছে। তবে অনুষ্ঠানটি সাজানো হয়েছে ব্যতিক্রমী আয়োজনে।

জন্মদিনের অনুষ্ঠানে কোনো পদস্থ কর্মকর্তা বা গণ্যমান্য ব্যক্তিদের নয়। দাওয়াত করা হবে সাইমনেতা সোমমারুগার সঙ্গে একই দিন জন্ম নেয়া সুইস নাগরিকদের।
ইউরোপের সমৃদ্ধিশালী দেশ সুইজারল্যান্ডে প্রেসিডেন্ট পদ সাধারণত আলঙ্কারিক। প্রতি বছর ১ জানুয়ারিতে নতুন কেউ প্রেসিডেন্ট পদে বসেন। প্রেসিডেন্ট নির্বাচন করা হয় শীর্ষ রাজনৈতিক দলগুলোর নেতাদের মধ্যে থেকে। সোমমারুগা সোশ্যালিস্ট পার্টির সদস্য। ২০১৫ সালে আরও একবার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন তিনি।
সোমমারুগার জন্ম ১৯৬০ সালে। ওই বছর সুইজারল্যান্ডে জন্মগ্রহণ করেন ৯৪ হাজার ৩৭২ জন। সোমমারুগা যেদিন জন্মেছিলেন, সেদিন মোট কতজনের জন্ম হয়েছিল, তা জানা যায়নি।
তবে ওই বছর দিনে গড়ে জন্ম নিয়েছেন প্রায় ২৫৮ জন। তাই সোমমারুগার জন্মদিনে কমবেশি ২৫৮ জন আমন্ত্রণ পেতে পারেন।

তাই বলে সোমমারুগা যেদিনে জন্মেছেন, সেদিনে কেউ জন্মগ্রহণ করে থাকলেই অনুষ্ঠানে অংশ নিতে পারবে না। এতে যোগ দিতে চাইলে আগ্রহী ব্যক্তিদের নিবন্ধন করতে হবে।
অনুষ্ঠানে ভালো সাড়া পাবেন, আশাবাদ ব্যক্ত করে গত বৃহস্পতিবার টুইট করেন সোমমারুগা। সেখানে তিনি বলেন, ‘জন্মদিনের অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আপনারা নিবন্ধন করলে আমি খুবই খুশি হব।’ সূত্র : স্কাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রেসিডেন্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ