Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬, ০৫ শাবান ১৪৪১ হিজরী

রক্ষণশীলদের জয়জয়কার ইরানের নির্বাচনে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২০, ১১:১৪ এএম

ইরানের ২০৮টি সংসদীয় এলাকার মধ্যে ১৭১টি সংসদীয় এলাকার নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়েছে। এতে দেখা যায় রক্ষণশীলদের জয়জয়কার। তবে তেহরান প্রদেশের নির্বাচনের চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয়নি। এখনো ভোট গণনা চলছে।

রাজধানী তেহরানে সাবেক মেয়র ও রক্ষণশীল প্রার্থী মোহাম্মাদ বাকের কালিবফের নেতৃত্বাধীন প্রার্থীরা এগিয়ে রয়েছেন। সর্বশেষ পাওয়া তথ্য অনুযাযী তেহরানে সবচেয়ে বেশি ভোট পেতে যাচ্ছেন কলিবফ। এরপরই রয়েছেন সাবেক ইসলামি দিক নির্দেশনা বিষয়ক মন্ত্রী সাইয়্যেদ মোস্তাফা মিরসালিম।

তেহরান নির্বাচনী এলাকায় ৩০টি আসন রয়েছে। প্রায় সব আসনেই রক্ষণশীলরা বিজয়ী হবে বলে ধারণা করা হচ্ছে। সারা দেশেই এবার রক্ষণশীলরা ভালো করেছে।

ইরানের ২০৮টি সংসদীয় এলাকায় ২৯০টি আসন রয়েছে। এর মধ্যে তেহরান নির্বাচনি এলাকাতেই রয়েছে ৩০টি আসন। কোনো নির্বাচনি এলাকায় আবার একটি আসন রয়েছে। জনসংখ্যার ঘনত্বের ভিত্তিতে আসন সংখ্যা নির্ধারিত হয়।

ইসলামি প্রজাতন্ত্র ইরানে শুক্রবার সংসদ ও বিশেষজ্ঞ পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শেষবেলায় ভিড়ের কারণে রাত ১২টা পর্যন্ত ভোটগ্রহণ করা হয়। আজ চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে। পার্সটুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন