Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০৯ এপ্রিল ২০২০, ২৬ চৈত্র ১৪২৬, ১৪ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

ইন্দুরকানীতে ডিসিআর কৃত জমির বসতবাড়ী ও দোকান ঘর উচ্ছেদ

ইন্দুরকানী (পিরোজপুর) সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২০, ৪:২৬ পিএম

ইন্দুরকানীতে ডিসিআর কৃত জমির বসতবাড়ী ও দোকানঘর উচ্ছেদ করা হয়েছে ভাঙ্গা হলো না মন্দিরের পাকা ভবন । রোববার উপজেলা সদর ইন্দুরকানী বাজারে পাকা ২টি বসতবাড়ী, ৪টি দোকান ঘর এ উচ্ছেদ করা হয় । এ উচ্ছেদ অভিযানে প্রায় ১ কোটি টাকা ক্ষয়ক্ষতি হয়েছে। সরেজমিনে গেলে দেখা যায়, এ উচ্ছেদ অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারহা উর রহমান ও অশোক চাকমা । ইন্দুরকানী বাজারে দ্বিতলা বসতবাড়ীর মালিক আবুল কালাম ও মুজিবুর রহমান কাজী বাজার ব্যবসায়ী মোবারেক আলী,আলমগীর কাজী, ইলিয়াছ কাজী , ছত্তার কাজী ও ইউনুস কাজী এদের দোকান ঘর ভেঙ্গে ফেলা হয় । অফিস সুত্রে জানা যায়, ইন্দুরকানী বাজারে নির্ধারিত জায়গায় এ্যাসিল্যান্ড ও ইউনিয়ন ভুমি অফিস করায় এই কার্যক্রম পরিচালনা করা হয় । উচ্ছেদ অভিযান পরিচালনার পূর্বে তাদেরকে সরকারি জমির উপর স্থায়ী স্থাপনা সরানোর জন্য নোটিশ করা হয়েছে । ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা জানায়, আমরা ডিসিআর নিয়ে দীর্ঘদিন ধরে ব্যবসা বানিজ্য করি । ২০/০২/২০২০ ইং তারিখে আমাদের অফিস থেকে নোটিশ দেওয়া হয় । ৩দিনের মাথায় আমাদের স্থাপনা ও মালামাল ভেঙ্গে ফেলা হয়। আমরা কিছুই সরাতে পারি নাই । একই স্থানের থাকা মন্দিরে কোন কাগজপত্র নাই শুধু মাত্র একটি দরখাস্ত দিয়ে তারা পাকা ভবন করে মন্দিরে কার্যক্রম চালাচ্ছেন । কিন্তু তাদের প্রতিষ্ঠানটি না ভেঙ্গে আমাদের ব্যবসা প্রতিষ্ঠান ও বসতঘর ভেঙ্গে দিয়েছে ।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যবসায়ী ও স্থানীয় লোকজন জানান , ইউনিয়ন ভুমি অফিসের ৫০গজ দুরে দ্বিতলা বসতঘরটি নির্মানের সময় বসতঘর সংলগ্ন ভুমি অফিস থেকে কোন বাধা দেওয়া হয়নি । স্থাপনার ক্ষয়ক্ষতি জন্য ভুমি অফিসের কর্মকর্তারাই দায়ী ।
নির্বাহী ম্যাজিস্ট্রেট অশোক কুমার চাকমা জানান, সরকারি জমিতে অবৈধ ভাবে বসতঘর ও দোকান ঘর স্থাপন করা হয়েছে তাহা উচ্ছেদ করার জন্যই এ অভিযান । এই জমি উপজেলা ভুমি অফিস ও ইউনিয়ন ভুমি অফিস করার জন্য নির্ধারন করা হয়েছে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উচ্ছেদ অভিযান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ