Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

৬২৭ ঈসাব্দের এই দিনে ঐতিহাসিক খন্দকের যুদ্ধ সংঘটিত হয়েছিল

মোহাম্মদ আবদুল অদুদ | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৫৭ পিএম

খন্দকের যুদ্ধ ( Ghazwah al-Khandaq‎) বা আহযাবের যুদ্ধ ৫ হিজরিতে (৬২৭ ঈসাব্দে সংঘটিত হয়েছিল। এসময় ২৭দিন ধরে আরব ও ইহুদি গোত্রগুলো মদিনা অবরোধ করে রাখে।
পারস্য থেকে আগত সাহাবি সালমান ফারসির পরামর্শে মুহাম্মদ সা. মদিনার চারপাশে পরিখা খননের নির্দেশ দেন। প্রাকৃতিকভাবে মদিনাতে যে প্রতিরক্ষা ব্যবস্থা ছিল, তার সাথে এই ব্যবস্থা যুক্ত হয়ে আক্রমণকারীদেরকে নিষ্ক্রিয় করে ফেলে। জোটবাহিনী মুসলিমদের মিত্র মদিনার ইহুদি বনু কুরাইজা গোত্রকে নিজেদের পক্ষে আনে, যাতে তারা দক্ষিণ দিক থেকে শহর আক্রমণ করে। কিন্তু মুসলিমদের তৎপরতার ফলে তাদের জোট ভেঙে যায়। জোট বাহিনীর সেনাসংখ্যা ছিল প্রায় ১০,০০০ এবং সেই সাথে তাদের ৬০০ ঘোড়া ও কিছু উট ছিল। অন্যদিকে মদিনার মুসলিম বাহিনীতে সেনাসংখ্যা ছিল ৩,০০০। মুসলিমদের মেধা-বুদ্ধি, সুসংগঠিত অবস্থা, জোটবাহিনীর আত্মবিশ্বাস হ্রাস ও খারাপ আবহাওয়ার কারণে শেষপর্যন্ত আক্রমণ ব্যর্থ হয়।
এই যুদ্ধে জয়ের ফলে ইসলাম পূর্বের চেয়ে আরো বেশি প্রভাবশালী হয়ে উঠে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন