Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

আবারো ভূমিকম্পে কেপে উঠল তুরস্ক, নিহত অন্তত ৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২০, ৫:২৭ পিএম

আবারো ভূমিকম্পে কেপে উঠলো তুরস্ক। রোববার হওয়া ওই ভূমিক¤েপ দেশটিতে মারা গেছেন কমপক্ষে ৮ জন। এতে আহত হয়েছেন আরো অন্তত ২১। গত মাসেও তুরস্কে আঘাত হানা এক ভূমিক¤েপ মারা গিয়েছিলেন ৪০ জনেরও বেশি মানুষ। রোববারের ওই ভূমিক¤পটি সবথেকে বেশি অনুভূত হয়েছে ইরানের সীমান্তবর্তী তুরস্কের ভ্যান প্রদেশে। হতাহতের সবাই ওই প্রদেশেরই বাসিন্দা। এছাড়া ভূমিক¤েপর তীব্রতায় ধসে পড়েছে ওই অঞ্চলের সহস্রাধিক ভবন। এ খবর দিয়েছে আল-জাজিরা।
তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সয়লু হতাহতের সংখ্যা নিশ্চিত করে একটি বিবৃতি দিয়েছেন।
এতে তিনি জানিয়েছেন, নিহতদের মধ্যে তিন শিশু রয়েছে। এছাড়া, ধ্বংস হয়ে গেছে অন্তত ১০৬৬ ভবন। ইতিমধ্যে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ উদ্ধার কার্যক্রম পরিচালনা শুরু করেছে। তারা আরো হতাহত আছে কিনা তা খুঁজে বের করবে বলে জানান মন্ত্রী।
রোববারের ভূমিক¤পটি ৫.৭ মাত্রার ছিল বলে জানিয়েছে ইউরোপিয়ান মেডিটারানিয়ান সিসমোলোজিক্যাল সেন্টার। তারা জানিয়েছে, এর উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ৫ কিলোমিটার গভীরে। তুরস্কের গণমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডের হিসেবে, দেশটির কমপক্ষে ৪৩টি গ্রাম ভূমিক¤েপ ক্ষতিগ্রস্থ হয়েছে। এছাড়া, ভ্যান শহরে অনেক ভবন ধসে পড়েছে। তুরস্কের দক্ষিণাঞ্চলীয় শহর হাতায় থেকে আল-জাজিরার প্রতিবেদক হাশেম আহেলবারা জানান, কর্তৃপক্ষ মনে করছে এখনো অনেক মানুষ ধংসস্তুপের নিচে চাপা পরে আছে। পাহাড়ি গ্রামগুলো ক্ষতিগ্রস্থ হয়েছে।
তুরস্কে প্রায়ই ভূমিক¤প আঘাত হানে। দেশটির নিচে রয়েছে বেশ কয়েকটি সক্রিয় ফাটল। রোববারের ভূমিক¤পটি ছিল ইরান সীমান্ত থেকে কাছেই। ইরান সীমান্তবর্তী এলাকায় বিশেষ টিম পাঠিয়েছে অবস্থা পর্যবেক্ষণ করতে। ভূমিক¤েপর উৎপত্তিস্থল থেকে কাছাকাছি থাকা সত্যেও ইরানের মধ্যে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।



 

Show all comments
  • Faruk ২৩ ফেব্রুয়ারি, ২০২০, ৫:৩৮ পিএম says : 0
    ইন্না-লিল্লাহিি ওয়াইন্নাইলাইহি রজিউন । আল্লাহতায়ালা এরদোয়ান এর দেশ কে রহম করুন আমিন ইয়া রব্বুল আলামীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিকম্প

১৪ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ