Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭, ১১ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

ভাষা ও সাহিত্যে একুশে পদক পেলেন ড. নূরুন নবী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২০, ৬:৩০ পিএম

ভাষা ও সাহিত্যে অবদানের জন্য একুশে পদক পেলেন লেখক-গবেষক-বিজ্ঞানী ও এনআরবিসি ব্যাংকের পরিচালক বীর মুক্তিযোদ্ধা ড. নূরুন নবী। বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারী) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর হাতে এই পদক তুলে দেন। রোববার (২৩ ফেব্রুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ড. নূরুন নবীর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে, বুলেটস অব ৭১-অ্যা ফ্রিডম ফাইটার’স স্টোরি, আমার একাত্তর আমার যুদ্ধ, জন্মেছি এ বাংলায়, বাংলাদেশে পাকিস্তানিদের যুদ্ধাপরাধ ও প্রেসিডেন্ট নিক্সন- ড. কিসিঞ্জারের দায়, আমেরিকায় জাহানারা ইমামের শেষ দিনগুলি, জন্ম ঝড়ের বাংলাদেশ, চার তারার আলো ও অনিবার্য মুক্তিযুদ্ধ। এর আগে ২০১৭ সালে মুক্তিযুদ্ধ বিষয়ক সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলা একাডেমি তাঁকে সম্মানসূচক ফেলোশিপ প্রদান করে। উল্লেখ্য, ড. নূরুন নবী যুক্তরাষ্ট্রের নিউ জার্সির প্লেইন্সবোরো শহরের কাউন্সিলর এবং এর পাশাপাশি তিনি বঙ্গবন্ধু পরিষদের যুক্তরাষ্ট্র শাখার সভাপতির দায়িত্ব পালন করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: একুশে পদক

৭ ফেব্রুয়ারি, ২০১৯
৬ ফেব্রুয়ারি, ২০১৯
১১ ফেব্রুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ