Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, ১১ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

ট্রাম্পের ভারত সফরের দিন কাশ্মীরে খুলছে সরকারি স্কুল!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২০, ৯:১১ পিএম

আগামীকাল সোমবার ভারত সফরে যাচ্চেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর এ দিনই অধিকৃত কাশ্মীরে খুলে দেয়া হচ্ছে বন্ধ হয়ে পড়ে থাকা সমস্ত সরকারি স্কুল। ৩৭০ ধারা প্রত্যাহারের পর থেকে অবরুদ্ধ কাশ্মীরে ইন্টারনেট, মোবাইল নেটওয়ার্কের পাশাপাশি বন্ধ করে রাখা হয়েছিল স্কুলগুলো। ৫ মাস পরে অবশেষে খুলতে যাচ্ছে সেই স্কুলগুলোর দরজা।

জম্মু-কাশ্মীরের শিক্ষা দফতরের ডিরেক্টর ইউনিস মালিক জানিয়েছেন, ‘প্রাইমারি ও মিডল স্কুল আগেই খুলে দেয়া হয়েছিল। বুধবার থেকে সেই সব এলাকার হাইস্কুলও খুলে দেয়া হবে যেখান থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে।’ জম্মু-কাশ্মীরের তথ্য ও জনসংযোগ ডিরেক্টর সেহরিশ আসগর জানিয়েছেন, কাশ্মীর উপত্যকার প্রাইমারি ও মিডল স্কুলে গত কয়েকদিন ধরে শিক্ষার্থীদের উপস্থিতিও বেড়েছে উল্লেখযোগ্য হারে।

জানা গিয়েছে, শুধুমাত্র শ্রীনগরের সরকারি স্কুলগুলো সকাল ১০টা থেকে বেলা তিনটা পর্যন্ত খোলা থাকবে। তবে অন্য স্কুলগুলো সাড়ে দশটা থেকে বিকেল সাড়ে তিনটা পর্যন্ত খোলা থাকবে। আরও জানা গিয়েছে, দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায় শিক্ষার্থীদের সিলেবাসের অনেকটাই এখন বাকি। তাই শিক্ষকদের দায়িত্বও বাড়ছে।

তবে শুধু স্কুল নয়, যে সব এলাকা থেকে কড়া নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে সেখানে দোকান ও বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান খোলার অনুমতি দেয়া হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। স্থানীয় মানুষের সুবিধার কথা মাথায় রেখে যান চলাচলও স্বাভাবিক করার চেষ্টা চলছে। বৃহস্পতিবারের মধ্যে আরও দশটি পুলিশ স্টেশন খুলে দেয়ার ভাবনাও রয়েছে বলে জানা গিয়েছে। জম্মু-কাশ্মীরের যোগাযোগ ব্যবস্থা ফের স্বাভাবিক করার জন্যে বেশ কিছু টেলিফোন এক্সচেঞ্জ খোলারও সিদ্ধান্ত নেয়া হয়েছে। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন