Inqilab Logo

ঢাকা, রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬, ০৩ শাবান ১৪৪১ হিজরী

পুঁজিপতিরা যুক্তরাষ্ট্রকে টাইটানিকের মত ডোবাবে -খামেনেয়ী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২০, ৯:৪০ পিএম

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনেয়ী বলেছেন, সম্পদশালী ইহুদি ও করপোরেট মালিকরা যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে নিয়ন্ত্রণ করছে এবং তারাই দেশটিকে ডুবিয়ে ছাড়বে। -মিডিল ইস্ট মনিটর
ধারাবাহিক এধরনের কয়েকটি টুইটে খামেনেয়ী বলেন, মার্কিন অর্থনীতি ও বিশ্বে দেশটির প্রভাব এখন ক্ষয়িষ্ণু গতিতে এবং প্রেসিডেন্ট ট্রাম্প তার অবস্থান রক্ষায় মুষ্টিমেয় কিছু ব্যক্তির হাতে সম্পদ কুক্ষিগত করে রাখার সুযোগ করে দিয়েছেন।
ট্রাম্প সরকার যে স্বৈরাচারের পরিচয় দিচ্ছে তা ইহুদি সম্পদশালী ব্যক্তিবর্গ ও কর্পোরেট মালিকদের হাতেই নিয়ন্ত্রিত। একইভাবে এসব নিয়ন্ত্রকদের গৌরব ও জাঁকজমকপূর্ণ অর্থব্যবস্থা যুক্তরাষ্ট্রকে পতনের হাত থেকে বাঁচাতে পারবে না যেমন টাইটানিক নিজেকে বাঁচাতে পারেনি।
খামেনেয়ী বলেন, মার্কিন অর্থনীতি দেশটির জনগণের জন্যে স্ফীত হয়নি যদি তা হয়ে থাকে তা সীমিত কিছু কোটিপতি ব্যক্তিদের জন্যে। ট্রাম্পের শাসনামলের ৩ বছরে ৫ জন ধনী ব্যক্তির হাতে ১শ বিলিয়ন সম্পদ কুক্ষিগত হয়ে পড়েছে, যা যুক্তরাষ্ট্রের অর্ধেক নাগরিকের কাছে থাকা সম্পদের সমান। এটি এক বিশাল সামাজিক বৈষম্য।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন