Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

বই কেনার ধুম

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

দেখতে দেখতে ২২তম দিন পার হয়েছে অমর একুশে গ্রন্থমেলার। বাকি আর মাত্র কয়েকদিন। তারপর পর্দা নামবে মাসব্যাপী এই মেলার। সঙ্গে সঙ্গে লেখক-পাঠক-প্রকাশক আর সংস্কৃতিপ্রিয় মানুষের পদচারণা থাকা বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে আবার নেমে আসবে শুনসান নীরবতা। আগামী বছরের জন্য অপেক্ষার প্রহর গুনবে সবাই। গতকাল বিকাল ৩টায় মেলার দ্বার খোলার পর থেকে মেলা প্রাঙ্গণে বইপ্রেমীদের পদচারণা লক্ষ্য করা যায়। মেলার শেষ দিকে হওয়াতে বেচাবিক্রিও ভালো ছিল বলে জানায় প্রকাশকরা।

শেষপর্যায়ে এসে এখন আর ঘুরে দেখার আগ্রহ ছিল না বইপ্রেমী-দর্শনার্থীদের। সবাই বিভিন্ন প্রকাশনীর বইয়ের ক্যাটালগ সংগ্রহ করে প্রিয় বইগুলো বিভিন্ন স্টল থেকে সংগ্রহ করে নিয়ে যাচ্ছেন। আর এই চাহিদা পূূরণ করতে বিক্রয় প্রতিনিধিরাও রীতিমতো ক্লান্ত। মুহাম্মদপুর থেকে মেলায় বই কিনতে এসেছেন শহিদুল্লাহ। তিনি আগে থেকেই বইয়ের তালিকা ঠিক করে এনেছেন। তিনি বলেন, আগে থেকেই বেশ কয়েকটি বই পছন্দ করা রয়েছে। সেগুলোর তালিকা ধরে বই কিনব। স্টলগুলোর সাথে সংশ্লিষ্টরা জানান, শেষ মুহূর্তে এসে বইয়ের বিক্রি বেশ ভালো। যারা আসছেন তারা আগে থেকেই বিভিন্নভাবে ভালো বইগুলোর নাম সংগ্রহ করেছেন। সেগুলোর তালিকা করে এসে এখন বইগুলো সংগ্রহ করছেন। যুব জাগরণ প্রকাশনীর বিক্রয় কর্মকর্তা মো. আরশাদুল ইসলাম বলেন, মেলার শেষ দিকে হওয়াতে ভিড়ের সঙ্গে বিক্রিও বেশ ভালো। এখন মেলায় যারা আসছেন সবাই বই কিনছেন।

আগ্রহ বাড়ছে মুক্তিযুদ্ধভিত্তিক বইয়ে: বইমেলায় মুক্তিযুদ্ধভিত্তিক বইয়ের প্রতি আগ্রহ বাড়ছে পাঠকদের। এ পর্যন্ত ১১৯টি নতুন বই এসেছে। লেখক-গবেষকরা নানা মাত্রায় মুক্তিযুদ্ধকে বিশ্লেষণ করে লিখছেন এসব বই। কথাশিল্পীরা গল্প-উপন্যাসে রূপায়ণ করেছেন মুক্তিযুদ্ধের অনেক স্তর। কবিদের কবিতাতেও আপন বিভায় উঠে আসছে মুক্তিযুদ্ধ। এর পাশাপাশি মুক্তিযুদ্ধের সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িতদের স্মৃতিচারণারও নানান বই প্রকাশ পাচ্ছে। মেলার লেখক-পাঠক-প্রকাশকদের সঙ্গে কথা বলে জানা যায়, সবার ক্রমবর্ধমান আগ্রহের কারণেই মুক্তিযুদ্ধভিত্তিক প্রকাশনার সংখ্যা বাড়ছে। এ বছর ১১৯টি মুক্তিযুদ্ধভিত্তিক বই এলেও আগের বছর এ ধরনের প্রকাশনার সংখ্যা ছিল ১০৪টি। ২০১৮ সালে ৯১, ২০১৭ সালে ৯৭, ২০১৬ সালে ১০১ ও ২০১৫ সালে ৫৩টি মুক্তিযুদ্ধবিষয়ক নতুন বই প্রকাশিত হয়েছিল।

প্রকাশকরা জানান, এবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তাকে নিয়ে বই প্রকাশ করছেন সবাই। যদিও মুক্তিযুদ্ধভিত্তিক বইসমূহ ঠিকমতই প্রকাশিত হচ্ছে। আগামী বছর মুক্তিযুদ্ধের সুবর্ণ জয়ন্তী উদযাপন করতে মুক্তিযুদ্ধ বিষয়ক প্রকাশনার ব্যাপারে বিশেষ প্রস্তুতি নিচ্ছেন তারা।
চতুর্থ শিল্পবিপ্লব নিয়ে বাংলায় প্রথম দার্শনিক গ্রন্থ: অমর একুশে গ্রন্থমেলায় এসেছে নতুন বই ‘চতুর্থ শিল্পবিপ্লব: দার্শনিক ভাবনা’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক মো. নূরুজ্জামানের লেখা এই বই চিন্তার জগতকে আরো প্রসারিত করবে বলে ধারণা করছেন পাঠক শুভানুধ্যায়ীরা। এর আগে চতর্থ শিল্পবিপ্লব বাংলা ভাষায় হাতেগোনা দুয়েকটি বই পাওয়া গেলেও দার্শনিক প্রেক্ষাপটে লেখা বাংলা ভাষার প্রথম বই এটি।
এবারের অমর একুশে গ্রন্থমেলায় জাতীয় সাহিত্য প্রকাশ থেকে প্রকাশিত হয়েছে চতুর্থ শিল্পবিপ্লব নিয়ে লেখা এ মৌলিক গ্রন্থটি। বইমেলার ৩০১-৩০৩ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে। এর আগেও বিজ্ঞানের দর্শন এবং সমাজচিন্তা নিয়ে বেশ কয়েক মৌলিক গ্রন্থ লিখেছেন এই অধ্যাপক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বইমেলা

১ মার্চ, ২০২০
২৯ ফেব্রুয়ারি, ২০২০
২৮ ফেব্রুয়ারি, ২০২০
২৭ ফেব্রুয়ারি, ২০২০
২৭ ফেব্রুয়ারি, ২০২০
২৫ ফেব্রুয়ারি, ২০২০
২৪ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন