Inqilab Logo

শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯ আশ্বিন ১৪২৮, ১৬ সফর ১৪৪৩ হিজরী

পলিথিনে মোড়ানো পোস্টার টানানো যাবে না

ঢাকা-১০ আসনের উপনির্বাচন নিয়ে সিইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০০ এএম

নির্বাচনী প্রচারণায় পলিথিনে মোড়ানো (লেমিনেটেড) পোস্টার টানানো যাবে না। নির্বাচন কমিশনের নির্ধারণ করে দেয়া স্থানে পোস্টার টানানো যাবে। মাইকিং করা যাবে নির্বাচনী ক্যাম্প ও নির্দিষ্ট জায়গায়। ঢাকা-১০ আসনে উপনির্বাচনে প্রার্থীদের সাথে আলোচনা করে প্রচার-প্রচারণায় এবার এমন কিছু বিষয়ে নির্বাচন কমিশনের (ইসি) সমঝোতা হয়েছে। গতকাল ইসির সঙ্গে মতবিনিময় শেষে ঢাকা-১০ আসনের প্রার্থীদের সঙ্গে ইসির এই সমঝোতা স্মারক সই হয়। নির্বাচনী প্রচারকেন্দ্রিক দুর্ভোগ ও দূষণ কমাতে এই আসনের প্রার্থীদের সঙ্গে এসব বিষয়ে ইসির সমঝোতা হয়েছে।

প্রার্থীদের সাথে আলোচনা শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেন, এই উপনির্বাচনে প্রত্যেকটি রাজনৈতিক দল সুবিধমতো জায়গায় পাঁচটি করে পথসভা করতে পারবে। যেখানে একদল পথসভা করবে, সেখানে আরেক দল করবে না। জনসভা করা যাবে না। ভোটের দিন গাড়ি চলবে। প্রতিটি ওয়ার্ডে একটি করে নির্বাচনী ক্যাম্পে মাইক ব্যবহার করা যাবে। এর বাইরে একেবারেই মাইক বাজাতে পারবেন না। নির্ধারিত ২১ জায়গায় পোস্টার টানাতে পারবেন। এর বাইরে কোথাও বা রাস্তা, অলিগলিতে পোস্টার টানাতে পারবেন না। আর লেমিনেটেড পোস্টার টানাতে পারবেন না। সিইসি বলেন, ঢাকা-১০ আসনের উপনির্বাচনে প্রচারে এ সমঝোতা সফল হলে জাতীয় পর্যায়ে আচরণ বিধিমালা পরিবর্তন করা হবে।

সভায় জানানো হয়, সদ্য সমাপ্ত ঢাকার দুই সিটি নির্বাচনে মাইকিং, পোস্টার, সড়ক বা ফুটপাথের ওপর ক্যাম্প স্থাপনের কারণে জনদুর্ভোগ হয়। এ ছাড়া পলিথিন মোড়ানো পোস্টার ব্যবহারের ওপর উচ্চ আদালতের নিষেধাজ্ঞা রয়েছে। সামনের নির্বাচনগুলোয় এসব দূর করতে নির্বাচন কমিশন এ উদ্যোগ নিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উপনির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ